,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে বীর শহীদ দের প্রতি মেয়রের শ্রদ্ধা


aনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে বীর শহীদ দের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন মাননীয় মেয়র আলহাজ্ব আ,জ,ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে ৪৬ তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস দিনব্যাপি কর্মসূচির মধ্যদিয়ে উদ্যাপিত হয়। দিবসের কর্মসূচিতে ছিল নগর ভবনে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা’র প্রতিকৃতিতে পুষ্পমাল্য দান, স্কুল-কলেজের গাইড, স্কাউট, রোভার, রেঞ্জার, কাব এবং ছাত্র-ছাত্রীদের কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। নগরীর বাকলিয়া সিটি কর্পোরেশন স্টেডিয়ামে কুচকাওয়াজ, ডিসপ্লে ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন নগর ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে দিবসের কর্মসূচি সূচনা করেন। এ ছাড়াও তিনি ভোর ০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতার শহীদদের স্মৃতির প্রতি পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৯ টায় বাকলিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত স্কুল-কলেজের গাইড, স্কাউট, রোভার, রেঞ্জার, কাব এবং ছাত্র-ছাত্রীদের কুচকাওয়াজে সালাম গ্রহন করেন মেয়র। তিনি দিনব্যাপি কুচকাওয়াজ, ডিসপ্লে কর্মসূচির শুরুতে ফেষ্টুন, বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। পরে বাকলিয়া খেলার মাঠে অনুষ্ঠিত কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশ গ্রহনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন মেয়র। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মো. শফিউল আলম। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। অনুষ্ঠানে প্যানেল মেয়র-১ চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্যানেল মেয়র-২ মিসেস জোবাইরা নার্গিস খান, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, ৩৫নং ওয়ার্ড কাউন্সিলর হাজী মো. নুরুল হক, ৩৩ নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, ২১নং ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব রশিদ আহমদ, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা মো. সাইফুদ্দিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাহফুজুল হক, জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম, শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান, সমাজকল্যাণ কর্মকর্তা আশেক রসুল চৌধুরী টিপুসহ কলেজের অধ্যক্ষ, স্কুলের প্রধান শিক্ষক ও অন্যরা উপস্থিত ছিলেন।
পুরস্কার বিতরণ এবং স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি শুভ উদ্বোধনকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ১৯৭১ সনের ২৬ মার্চ দীর্ঘ পরাধীনতার নাগপাশ থেকে মুক্তি ও স্বাধীনতা অর্জনের দিবস। ৩০ লক্ষ প্রাণের বলিয়ান, প্রায় ৩ লক্ষাধিক নারীর ইজ্জত সম্ভম উৎসর্গ করে এবং এক কোটি মানুষের সর্বস্ব ত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীনতা। মেয়র বলেন, একদিকে স্বাধীনতা দিবস ত্যাগ আর বেদনায় মহীয়ান আর অন্যদিকে বাঙালির আত্মপরিচয়ের গৌরব। তিনি বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বলিয়ান হতে নতুন প্রজন্মকে আলোকিত মানুষ হতে হবে। আগামীর বাংলাদেশের নিরাপদ ও সমৃদ্ধির জন্য বর্তমান প্রজন্মকেই দায়িত্ব নিতে হবে। মেয়র শিক্ষার্থীদের পড়ালেখায় মনোনিবেশ করে উন্নত ফলাফল ও মানসম্মত শিক্ষা অর্জন করতে পরামর্শ দেন। পরে মেয়র কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশ নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিকট পুরস্কার তুলে দেন।
উল্লেখ্য যে, কুচকাওয়াজে কাব দলে উত্তর আগ্রাবাদ আবদুর রহমান সিটি কর্পোরেশন কিন্ডার গার্টেন প্রথম, পাঁচলাইশ সিটি কর্পোরেশন কিন্ডার গার্টেন দ্বিতীয়, ইমারাতুন্নেসা সিটি কর্পোরেশন কিন্ডার গার্টেন তৃতীয়, গাইড দলে পতেঙ্গা উচ্চ বিদ্যালয় প্রথম, কুলগাঁও সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় দ্বিতীয়, কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় তৃতীয়, রেঞ্জার দলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কমার্স কলেজ প্রথম, কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজ দ্বিতীয় ও পোস্তারপাড় আছমা খাতুন সিটি কর্পোরেশন কলেজ তৃতীয়, গার্লস ইন রোভার দলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কায়সার নিলুফার কলেজ প্রথম, কুয়াইশ বুড়িশ্চর শেখ মোহাম্মদ সিটি কর্পোরেশন কলেজ দ্বিতীয়, স্কাউট দলে পোস্তারপাড় সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় প্রথম, চরচাক্তাই সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় দ্বিতীয়, আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ তৃতীয় এবং রোভার দলে আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ প্রথম, কুয়াইশ বুড়িশ্চর শেখ মো. সিটি কর্পোরেশন কলেজ দ্বিতীয় ও কুলগাঁও সিটি কর্পোরেশন কলেজ তৃতীয়, ডিসপ্লেতে বালিকা দলে পাঁচলাইশ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় প্রথম, ইমরাতুননেসা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় দ্বিতীয়, কৃষ্ণ কুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় তৃতীয়, বালক দলে পোস্তারপাড় সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় প্রথম, চরচাক্তাই সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় দ্বিতীয় ও বাগমনিরাম আবদুর রশীদ সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় তৃতীয় এবং কলেজ শাখায় কাপাসগোলা সিটি কর্পোরেশন মহিলা কলেজ প্রথম, কুয়াইশ বুড়িশ্চর শেখ মো. সিটি কর্পোরেশন ডিগ্রী কলেজ দ্বিতীয়, আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল এবং কলেজ তৃতীয় স্থান অর্জন করে। কুচকাওয়াজ ও ডিসপ্লেতে বিচারক এর দায়িত্বে ছিলেন প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, অধ্যক্ষ ঝিনু আরা বেগম, মো. আমিনুল হক, মনোয়ার জাহান, মো. মাহফুজুর রহমান, শেখ মো. ওমর ফারুক ও এস এম বখতেয়ার।

মতামত...