,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে ব্যাতিক্রম কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের মে দিবস পালন

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম,সভা-সেমিনার, র‌্যালী, মানববন্ধন, মেহনতি শ্রমিকদের সংর্ধ্বনাসহ ব্যাতিক্রমি কর্মসূচির মধ্য দিয়ে বিভিন্ন শ্রমিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে মহান মে দিবস পালিত হয়ে বন্দর নগরী চট্টগ্রামে।

মেয়র আ জ ম নাছির:
নগরীর ওয়াসা মোড়ে হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন এর উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের অঙ্গিকার ও বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল। শোষনমুক্ত সমাজ ও দেশ গড়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শ্রমবান্ধব সরকার। শ্রমজীবি মানুষের ন্যায্য মজুরি ও সুযোগ সুবিধা বৃদ্ধি করে পরিবার পরিজন নিয়ে সম্মানজনকভাবে বেঁচে থাকার জন্য আইনানুগ পদক্ষেপ গ্রহণ ও ধাপে ধাপে বাস্তবায়ন করছে। মেয়র বলেন, মহান মে দিবস বিশ্বের শ্রমজীবি মানুষের কাঝে একটি তাৎপর্যপূর্ণ দিবস।
চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন এর সাধারন সম্পাদক মো. কাজল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন সদস্য ফোরাম এর সভাপতি নুর মোহাম্মদ ইলিয়াছ। এতে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক আলহাজ্ব মো. সফর আলী, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব মাহতাব উদ্দিন চৌধুরী, এড. সুনিল সরকার, ১৫ নং বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর নাজমুল হক ডিউক, বন্দর সিবিএ এর সাবেক সাধারন সম্পাদক শামসুল হক সফি।

aশ্রমিকদের সংবর্ধনা দিল মোস্তফা হাকিম:
মহান মে দিবস উপলক্ষে শ্রমিকদেরকে সংবর্ধনা দিয়েছে মোস্তফা হাকিম সিমেন্ট ইন্ডাস্ট্রিজ। রোববার সকালে নগরীর উত্তর কাট্টলীস্থ মোস্তফা হাকিম ভবনে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সংবর্ধনা উপলক্ষে আয়োজন করা হয় মিলাদ মাহফিল ও আলোচনা সভার। নগরী ও জেলার বিভিন্ন শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদেরকে এ সংবর্ধনা প্রদান করা হয়।
সংবর্ধনা উপলক্ষে আয়োজিত মিলাদ মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র ও মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. মনজুর আলম বলেন, শ্রমিকরা দেশীয় অর্থনীতির উন্নয়নের একমাত্র মাধ্যম। শ্রমিকদেও অক্লান্ত পরিশ্রমের ফলেই দেশের অর্থনীতি আজ এ পর্যায়ে পৌঁচেছে। তিনি বলেন দেশের উন্নয়নের স্বার্থে মালিক শ্রমিক ভেদাভেদ থাকা উচিৎ নয়।
মনজুর আলম বলেন মালিক শ্রমিক দুরত্ব সৃষ্টি হলে উন্নয়ন কর্মকান্ড ব্যাহত হয়। তিনি বলেন মোস্তফা হাকিম গ্রুপ সব সময় শ্রমিকদের স্বার্থ রক্ষা করেই শিল্প কারখানা পরিচালনা করেন। মোস্তফা হাকিম গ্রুপ মনে করে শ্রমিক বাঁচলেই মালিক বাঁচবে। সংবর্ধনা অনুষ্ঠানে ১২০ জন শ্রমিককে নগদ অর্থ প্রদান করা হয়।
aগোল্ডেন আয়রন ওয়ার্ক্স এর ব্যবস্থাপক মো. নেছার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক মো. ফারুক আজম, মো. সা্িফুল আলম, মো. সাহিদুল আলম।

শ্রমিকের মুখে তরমুজের রস বিতরণেঃ
প্রত্যয়’৭১ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে চেরাগী পাহাড় এলাকায় মে দিবস উদযাপনে আলোচসা সভা ও মেহনতী শ্রমিকদের মাঝে তরমুজের রস বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আবদুল আহাদ। নগর আওয়ামী লীগের কার্যকরী পরিষদের প্রভাবশালী সদস্য ও প্রত্যয়’৭১ এর সভাপতি সাইফুদ্দিন খালেদ বাহার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ও নগর জাতীয় শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবু।
জন্মাষ্টমী উদযাপন পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন প্রকৌশলী টি.কে সিকদার, নগর যুবলীগ নেতা ও সংগঠক সিজার বড়–য়া, সাবেক ছাত্রনেতা জিশান জায়েসী ইসলাম, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা মো; সাহাব উদ্দিন, তানিম মান্নান, বাঁশখালী হাজী গাঁও শেখ রাসেল স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আবদুল হাকিম, সাংগঠনিক সম্পাদক মো: হাসানুর রহমান জিয়াদ, মাসুদুল ইসলাম, নবজিৎ দত্ত দ্বীপ, রাকেশ দেব, সুভাষ চৌধুরী, আকাশ দাশ, হিরন দাশ, অন্তিক দাশ, নূর মোহাম্মদ প্রমুখ।

ইপিজেড দিবস উদযাপন পরিষদঃ
আন্তজার্তিক শ্রমিক দিবস পালনে রোববার সকাল ইপিজেড দিবস উদযাপন পরিষদের উদ্যোগে বে-শপিং চত্তর থেকে এক র‌্যালি, পথসভা এবং কর্ণফুলি ইপিজডে (স্টীল মিল বাজার) সমাবেশ শ্রমিক নেতা নুরুল ইসলাম সবুজের সভাপতিত্বে অনুষ্টিত হয়। সভায় বক্তব্য রাখেন মোঃ জসিম উদ্দিন, মোঃ ইকবাল, সোলেমান, মোঃ শামিম, জয়সেন মুৎসুদ্দি, মামুনুর রশিদ, দুলাল, সিরাজুল ইসলাম সাগর, কামাল হোসেন, আমিনুল ইসলাম, আবুল হোসেন, শাওন, মোসলিম উদ্দিন প্রমুখ ।
সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দার বলেন, ইপিজেডে মুক্ত ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন কার্যকর করতে হবে, বেআইনী ভাবে কারন ছাড়া শ্রমিক ছাটাই, বদলী, নির্যাতন ও বরখাস্ত করা অবিলম্বে বন্ধ সহ গ্রাচুয়াটি সার্ভিস করতে হবে। নারী শ্রমিকদের মাতৃকালীন ছুটি ৬মাস, নিরাপদ কর্ম পরিবেশ,দক্ষ শ্রমিক তৈরিতে কর্মশালা, সরকারী সকল ছুটি এবং শ্রমিক আইন সম্পর্কে ধারনা দেয়াএবং মাসের ১ হতে ৫ তারিখের এর মধ্যে মজুরী পরিশোধ করতে, কারখানার আইনী কাঠামোতে শ্রমিক প্রতিনিধি অবশ্যই রাখতে হবে। এসব দাবি গুলো মালিক পক্ষ না মানলে নিরীহ শ্রমিকরা আন্দোলনে যেতে বাধ্য হবেন ।

জাতীয় শ্রমিক জোট ঃ
সকালে শ্রমিক দিবস পালনে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ ইপিজেড-বন্দর থানা কমিটির যৌথ উদ্যোগে এক র‌্যালি বন্দরটিলা বাজার এলাকা থেকে শুরু হয়ে ইপিজেড বে-শপিং চত্তরে এসে পথসভার মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে । পথমভাতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর জাসদের সাঃ সম্পাদক জসিম উদ্দিন বাবুল,বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বন্দর থানা কমিটির সভাপতি মফিজুর রহমান্ ।
জাতীয় শ্রমিক জোট নগর সভাপতি বৌদিপাল বড়–য়ার সভাপতিত্বে পথসভাতে আরো বক্তব্য রাখেন- জাসদ ইপিজেড থানা কমিটির সভাপতি কামাল উদ্দিন, বন্দর থানা কমিটির সাঃ সম্পাদক েেমাঃ হারুন, শ্রমিক নেতা- মোঃ সেলিম, তাজুল ইসলাম মাষ্টার, মহিলা জোটের নেত্রী কলি বড়–য়া, রত্মা রানী, মমতাজ বেগম ।

ইসলামী শ্রমিক আন্দোলন ঃ
আন্তর্জাতিক শ্রমিক দিবস পালনে রোববার বিকেলে ইপিজেড মোড়ে বিশোল শ্রমিক সমাবেশ আয়োজন করে । এতে প্রধান অতিথির ব্কতব্য রাখেন মহানগর ইসলামী শ্রমিক আন্দোলনের প্রেসিডেন্ট মাওলানা জান্œœাতুল ইসলাম, নগর নেতা লোকমান সওদাগর বিশেষ অতিথির বক্তব্র রাখেন। সভাতে সভাপতিত্বে করেন আব্দুল ওয়াহেদ ভুইয়া।
এছাড়া সকালে পতেঙ্গা প্রাইমমোভার সমিতির আলোচনা সভায় মোঃ হারুন কোং,সাবেক কমিশনার আব্দুল বারেক কোং, চট্রগ্রাম বাস হিউম্যান হলার সমিতির সভাপতি নুরুল ইসলাম এর নেতৃত্বে বিশাল শ্রমিক র‌্যালি সী-বিচ থেকে শুরু হয়ে বি. আর. টি.সি গিয়ে মিলিত হোন।

যাত্রী কল্যাণ সমিতি’র মানববন্ধন:
এদিকে মে উপলক্ষে বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের প্রতিবাদে মানববন্ধন পালন করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির চট্টগ্রাম আঞ্চলিক কমিটি। সকালে নগরীর জামালখান প্রেসক্লাবের সামনে আয়োজিত প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচীতে বক্তারা বলেন, মে দিবসে ছুটি ভোগের নামে বৃহত্তর চট্টগ্রামে যানবাহন বন্ধ রেখে লাখ লাখ মানুষকে দুর্ভোগে জিম্মি করা অনৈতিক এবং অমানবিক কাজ। সবাই যদি মে দিবসের ছুটি ভোগ করতে চায় তাহলে পৃথিবীটাই অচল হয়ে পড়বে। একই সাথে গণপরিবহন শ্রমিকদের রুটি রুজির নিশ্চয়তা বিধানে স্বতন্ত্র বেতন-ভাতা ও উৎসব বোনাস চালুর দাবী জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।
সংগঠনের কেন্দ্রিয় কমিটির মহাসচিব ও চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মো. মোজাম্মেল হক চৌধুরী বক্তব্য রাখেন।
চট্টগ্রাম জেলা কমিটির আহবায়ক মো সামসুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রতিবাদ সভা ও মানববন্ধনে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর কমিটির সমন্নয়ক কমল বড়–য়া বিজয়, মহানগর কমিটির নেতা মোজাফ্ফর হোসাইন সিকদার, মিনহাজ মাহবুব, জিয়াউর রহমান কুতুবী, ছাত্রনেতা আবদুল হাকিম ফয়সাল, মো. মাহবুব হাসান। জেলা কমিটির নেতা আক্তার মিয়া, মিল্লাত উদ্দিন মুন্না, মো. আমির হোসেন, মো. মুজিব, তৌহিদুল ইসলাম প্রমুখ।

মতামত...