,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে মেট্রোপলিটন চেম্বারের রপ্তানি বাণিজ্য মেলা শুরু ১ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::চট্টগ্রাম নগরীর হালিশহর আবাহনী মাঠে আগামী ১ ডিসেম্বর শুক্রবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ার (বিআইটিইএফ)।  মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া সংসদ সদস্য ডা. আফছারুল আমীন, শামসুল হক চৌধুরী, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। ১ লাখ ৭০ হাজার বর্গফুট জায়গায় মেগা প্যাভিলিয়ন, মিডিয়াম প্যাভিলিয়ন, স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ব্যাংক এন্ড ইন্সুরেন্সসহ মোট ২০০ টির অধিক স্টল থাকছে। গতকাল রবিবার রবিবার দুপুরে আগ্র্রবাদের মেট্রোপলিটন চেম্বার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মেলা আয়োজক কমিটির আহ্বায়ক আমিনুজ্জামান ভূঁইয়া।

তিনি বলেন, সিএমসিসিআই দেশীয় শিল্পের দ্রুত প্রসার, সুরক্ষা, নীতিগত সমর্থন প্রদানে সরকারের সংশ্লিষ্ট মহলকে নীতি নির্ধারণে সহযোগিতা দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সরকারের সঙ্গে সমন্বয় করে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা, যৌক্তিক শুল্কহার নির্ধারণ, শিল্পায়নের গতি ত্বরান্বিত করা এবং উৎপাদিত পণ্যের বিপণন, প্রচার–প্রসারে সহায়ক পরিবেশ সৃিষ্ট করতে কাজ করছে। এরই অংশ হিসেবে চতুর্থবারের মতো বিআইটিইএফ মেলার আয়োজন।

ইতিবাচক প্রচারণার মাধ্যমে মেলার সার্বিক কার্যক্রম তুলে ধরার আহ্বান জানান সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমান। মেলার আহ্বায়ক জানান, মেলায় অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে ফায়ার সার্ভিসের একটি টিম, দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশের অস্থায়ী

ক্যাম্প স্থাপনসহ মেলা প্রাঙ্গণ ও মেলা সংলগ্ন এলাকায় সার্বক্ষণিক র‌্যাব টহল, আইন–শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মেলার সার্বিক পরিস্থিতি নজরদারি করবে।

মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার কথা চিন্তাা করে নারী ও পুরুষের জন্য আলাদা টিকেট কাউন্টার থাকবে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিবেচিত বুথ ও প্যাভিলিয়নকে বিশেষ পদক প্রদান এবং মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে সনদপত্র দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সিএমসিসিআই সহসভাপতি মাহবুব চৌধুরী, পরিচালক আব্দুস ছালাম, অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ, অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী, ডব্লিউ আরআই মাহমুদ রাসেল, সুলতানা শিরিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

মতামত...