,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে লোকালয়ে চিত্রা হরিণ

aসীতাকুন্ড সংবাদদাতা, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম বন বিভাগকে একটি চিত্রা হরিণ হস্তান্তর করছেন মোস্তফা হাকিম গ্রুপ। রোববার দুপুরে হরিণটি চট্টগ্রাম উত্তর বন বিভাগের সীতাকুন্ড কুমিরা রেঞ্জ কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

এসময় গ্রুপের পরিচালক মো. সাইফুল আলম ও মো. সাহিদুল আলম ,ব্যবসায়ী মো. ওয়াসীম ও কুমিরা রেঞ্জের বনকর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলহাজ¦ মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক সাহিদুল আলম জানান, রোববার সকাল ১১টায় হঠাৎ হরিণটি তাঁদের কুমিরাস্থ শীপব্রেকিং ইয়ার্ডে ঢুকে পড়ে। এসময় ইয়ার্ডের শ্রমিকদের সহায়তায় হরিণটিকে আটক করতে সক্ষম হন তারা।

বিষয়টি বন বিভাগের কুমিরা রেঞ্জ কর্মকর্তাকে অবহিত করার পর তারা এসে শিপইয়ার্ড থেকে হরিণটি নিয়ে যায়।
aবন বিভাগের কুমিরা রেঞ্জ কর্মকর্তা মো. মোজাম্মেল হক জানান, এটি চিত্রা হরিণ। সাধারনত এ প্রজাতির হরিণ সমুদ্র উপকুলীয় ম্যানগ্রোব বনে বসবাস করে। এটিসহ মোট চারটি চিত্রা হরিন তাদের কাছে স্থানীয় জনতা রোববার হস্তান্তর করে বলে জানান তিনি।

তিনি জানান, প্রচন্ড তাপদাহের কারণে বিশুদ্ধ পানি পান করতেই এগুলো লোকালয়ে চলে আসে। এর পর জনতার হাতে আটক হয়। এর মধ্যে কুমিরা থেকে ২টি এবং সীতাকুন্ড রেঞ্জ এলাকা থেকে ২টি সহ চারটি হরিণকে বিকালে উপকুলীয় বনবিভাগের কুমিরা বাঁকখালী বিট এলাকার উপকুলীয় বনে অবমুক্ত করা হয়।

সহকারী বন সংরক্ষক(চট্টগ্রাম সদর) এনামুল হক বলেন মোস্তফা হাকিম গ্রুপের একটিসহ মোট চারটি হরিণ পেয়েছেন বলে রেঞ্জ কর্মকর্তাও কাছ থেকে শুনেছি। এগুলো পরে অবমুক্ত করা হয়েছে।

মতামত...