,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে শুরু হচ্ছে তিনদিনব্যাপী বাঙালি সংস্কৃতি মেলা আজ

dc hill melaনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম,‘চলো বাঙালির শেকড় সন্ধানে’ শ্লোগানে আজ বৃহস্পতিবার বিকেল থেকে চট্টগ্রাম মহানগরীর নজরুল স্কয়ারে (ডিসি হিল) শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নবম বাঙালি সংস্কৃতি মেলা ১৪২২। অবসর সাংস্কৃতিক গোষ্ঠী চট্টগ্রামের ৩৩ বছর পূর্তি উপলক্ষে বিকেল ৩টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে নবম বাঙালি মেলা সম্মিলিতভাবে উদ্বোধন করবেন ৯জন আলোকিত ব্যক্তিত্ব।

তারা হলেন, শহীদজায়া-সাহিত্যিক বেগম মুশতারী শফী, মুক্তিযোদ্ধা সিরু বাঙালি, মুক্তিযোদ্ধা আবু তাহের মাসুদ, মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. মঈনুদ্দিন, মুক্তিযোদ্ধা-সাংবাদিক নাসিরুদ্দিন চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের উপস্থাপক অধ্যাপক ডা. এম সুলতান উল আলম, প্রকৌশলী বিধান বড়–য়া, কণ্ঠশিল্পী নাজমুল আবেদিন চৌধুরী এবং গণসংগীত শিল্পী অশোক সেনগুপ্ত।

এছাড়া মেলার প্রথম দিন ‘চট্টগ্রাম উৎসব’ উদ্বোধন করবেন দৈনিক আজাদী সম্পাদক লায়ন এম এ মালেক, প্রধান অতিথি থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপচার্য প্রফেসর ড. অনুপম সেন।

দ্বিতীয় দিন শুক্রবার ‘রবীন্দ্রÑনজরুল উৎসব’ উদ্বোধন করবেন বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের আঞ্চলিক পরিচালক এস এম আবুল হোসেন এবং প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। সমাপনী দিন ‘লোক উৎসব’ উদ্বোধন করবেন সদ্য বিদায়ী চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো. আবদুল জলিল মন্ডল।

অবসর সাংস্কৃতিক গোষ্ঠী প্রচার ও জনসংযোগ সম্পাদক রাজগোপাল রাজু জানান,

উদ্বোধনের পর আজ বৃহম্পতিবার বিকেল ৫টায় রয়েছে মুক্তিযোদ্ধা সম্মাননা, মাস্টারদা সূর্যসেন স্মৃতিপদক ও বাঙালি সংস্কৃতি মেলা পদক বিতরণ পর্ব। এতে বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ চৌধুরী এবং বীর মুক্তিযোদ্ধা লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহকে ‘মুক্তিযোদ্ধা সম্মাননা’, আইনজীবী ও মুক্তিযোদ্ধা অ্যাড. রানা দাশগুপ্তকে ‘সূর্যসেন স্মৃতিপদক’ এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ প্রফেসর হাসিনা জাকারিয়া বেলাকে বাঙালি সংস্কৃতি মেলা পদক প্রদান করা হবে।

দ্বিতীয় দিন ১ এপ্রিল শুক্রবার বিকেল ৫টায় রয়েছে স্মৃতিপদক বিতরণ ও অবসর সম্মাননা প্রদান অনুষ্ঠান। এতে রবীন্দ্র সংগীতশিল্পী কাবেরী সেনগুপ্তা ও নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরীকে উস্তাদ অমিতাভ বড়–য়া স্মৃতিপদক, নাট্যজন শিপ্রা চৌধুরীকে নাট্য ব্যক্তিত্ব চৌধুরী মুজিবর রহমান স্মৃতিপদক এবং শিশু সংগঠক স্বপন চৌধুরীকে অবসর সম্মাননা প্রদান করা হবে।

সমাপনী দিন শনিবার বিকেল ৫টায় অবসর সাহিত্য পুরস্কার প্রদান করা হবে কবি বিমল গুহ এবং কথাসাহিত্যিক রফিকুর রশীদকে। এছাড়া মেলায় থাকবে কবিতা উৎসব, ছড়া উৎসব, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সংগঠন মুখপত্র “আগামী”র বিশেষ সংখ্যা প্রকাশ, বই চারুকারু পণ্য প্রয়াত চট্টল মনীষীদের আলোকচিত্র, সংগঠন কার্যক্রমসহ বাঙালি সংস্কৃতির নানা বিষয়-আসরের স্টল। মেলাকে সর্বাত্মক সফল করে তোলার জন্য চট্টগ্রামের আপামর বাঙালি সংস্কৃতিপ্রেমীদের উপস্থিতি কামনা করা হয়েছে অবসর সাংস্কৃতিক গোষ্ঠীর পক্ষ থেকে।

মতামত...