,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে হেলে পড়া ৩ ভবনের কারিগরি পরীক্ষা সম্পন্ন

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, ভূমিকম্পে চট্টগ্রামে হেলে পড়া ভবনের ঝুঁকির মাত্রা নির্ধারণ করতে কারিগরি পরীক্ষা শুরু করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) গঠিত তদন্ত কমিটি।

সোমবার প্রথম দিনে নগরীর চান্দগাঁও, আতুরার ডিপু ও ওয়াসা এলাকার তিন ভবনের কারিগরি পরীক্ষা সম্পন্ন করেছেন পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি।

তদন্ত কমিটির প্রধান চুয়েটের সাবেক উপাচার্য ও স্থাপত্য বিশেষজ্ঞ প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘হেলে পড়া ভবনের ঝুঁকির মাত্রা নির্ধারণ করতে আজ প্রথম দিনে তিন ভবনের কারিগরি পরীক্ষা সম্পন্ন করেছে তদন্ত কমিটি। এসময় ভবনগুলোর সকল ধরনের নথি ও সরেজমিনপর্যবেক্ষণ করা হয়। ১৯ এপ্রিল বাকি ছয়টি ভবনের পরীক্ষা শেষ করে বুধবার এ সংক্রান্ত রিপোর্ট চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের কাছে হস্তান্তর করা হবে। প্রতিবেদনে ভবনগুলোর বিষয়ে নির্দেশনা দেয়া হবে।’

 চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষকসহ পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

বুধবার ১৩ এপ্রিল সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে বন্দরনগরী চট্টগ্রামসহ সারাদেশে তীব্র ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯। ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারের মাওলাইকে। ভূমিকম্পে গভীরতা ছিল ১৩৫ কিলোমিটার। আনুমানিক স্থায়ীত্বকাল ছিল ১ মিনিটের  কম ।

বি এন আর/০০১৬/০০৪/০০১৯/০০০৫৪৩৫এন

 

মতামত...