,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে ১৫ পৌরসভায় ৭১ মেয়র ৬০৫ কাউন্সিলর প্রার্থী

পৌরসভা নির্বাচনে ইসি নির্ধারিত সময়ে  চট্টগ্রামে১০ পৌরসভা নির্বাচনে মেয়র পদের  ৪৬ জন প্রার্থী, কাউন্সিলর পদে ৩৮৭ ও সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর পদে ৮৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আর চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসের অধীনে ৫টি জেলার মোট ১৫টি পৌরসভায়  ৭১ জন মেয়র , কাউন্সিলর পদে ৬০৫ ও সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর পদে ১৩৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

আগামী ৩০ ডিসেম্বর চট্টগ্রামের ১০টি পৌরসভাসহ সারাদেশে ২৩৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ ছিলো মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের শেষ দিন। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ১৩ ডিসেম্বর।

চট্টগ্রামে ১০ পৌরসভার মধ্যে সাতটিতে মেয়র পদে একক প্রার্থী নিশ্চিত করতে ও তিনটিতে বিদ্রোহ ঠেকাতে পারেনি ক্ষমতাশীন আওয়ামী লীগ।  চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ১ জন এবং রাউজান ও সীতাকুণ্ডে ২ করে  আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

আওয়ামী লীগ জানায়, চূড়ান্তভাবে মনোনয়নপ্রাপ্ত ১০ মেয়র প্রার্থীরা হলেন, পটিয়ায় বর্তমান পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, চন্দনাইশে মাহবুবুল আলম খোকা, সাতকানিয়ায় মোহাম্মদ জোবায়ের, বাঁশখালীতে সেলিমুল হক চৌধুরী, মিরসরাইয়ে গিয়াস উদ্দিন, বারৈয়ারহাটে নিজাম উদ্দিন চৌধুরী রাউজানে দেবাশীষ পালিত, সন্দ্বীপে বর্তমান মেয়র জাফরুল্লাহ টিটু, রাঙ্গুনিয়ায় শাহজাহান শিকদার এবং সীতাকুণ্ডে বদিউল আলম।

বিএনপি চট্টগ্রামের ১০টির মধ্যে ৮টিতে একক প্রার্থী নিশ্চিত করলেও দুটিতে ৩ জন বিদ্রোহী প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। রাঙ্গুনিয়ায় সাবেক পৌর মেয়র উত্তর জেলা বিএনপি নেতা নুরুল আমিন তালুকদার এবং বিএনপি সমর্থক মফিজুল ইসলাম, পটিয়ায় বিএনপি নেতা ইব্রাহীম সওদাগর বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। চন্দনাইশে শরীক দল এলডিপিকে ছেড়ে দিয়েছে বিএনপি। তবে বিএনপির পক্ষ থেকে অন্য শরিক দল জামায়াতকে চট্টগ্রামে কোনো পৌরসভায় ছাড় দেয়া হয়নি।

বিএনপির মেয়র পদেvot চূড়ান্ত মনোনয়ন প্রাপ্তরা হলেন, মিরসরাইয়ে রফিকুল ইসলাম পারভেজ, বারৈয়ারহাটে মাইনুদ্দিন লিটন, সীতাকুণ্ডে আবুল মনছুর, সন্দ্বীপে আজমত আলী বাহাদুর, রাঙ্গুনিয়ায় হেলাল উদ্দিন, রাউজানে বর্তমান মেয়র কাজী আব্দুল্লাহ আল হাসান, সাতকানিয়ায় রফিকুল আলম, বাঁশখালীতে কামরুল ইসলাম হোসাইনী, এবং পটিয়ায় তৌহিদুল আলম। এছাড়া চন্দনাইশ পৌরসভায় জোটের শরিক দল এলডিপির প্রার্থী বর্তমান মেয়র আইযূব কুতুবীকে বিএনপির পক্ষ থেকে সমর্থন দেয়া হয়েছে।

পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র ১৩ জন, জাতীয় পার্টি থেকে ৫ জন, ইসলামী ফ্রন্ট থেকে ৩ জন এবং ইসলামী শাসনতন্ত্র ও এলডিপি থেকে এক জন করে মনোনয়ন পত্র দাখিল করেছেন।

মতামত...