,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে ৯ সরকারি স্কুলে ভর্তির অনলাইনে আবেদন ৩০ নভেম্বর-১৪ ডিসেম্বর

বিডিনিউজ রিভিউজ.কম::চট্টগ্রাম মহানগরীর নয়টি সরকারি স্কুলে ২০১৮ সালের শিক্ষাবর্ষে তিন ক্লাস্টারে ভর্তির সিদ্ধান্ত চূড়ান্ত করেছে জেলা প্রশাসন। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করেছে জেলা প্রশাসন। আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন করা যাবে। পঞ্চম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৮৩৫ আসনে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান জানান, শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) দিকনির্দেশনায় ২০১৮ শিক্ষাবর্ষে মহানগরীর নয় সরকারি স্কুলে ক্লাস্টার পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে। আগামী ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে।


জানা যায়, আগামী ১৯ ডিসেম্বর ক গ্রুপের ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ষষ্ঠ শ্রেণির পরীক্ষা। ২৩ ডিসেম্বর খ গ্রুপের ৫ম ও ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষা। ২৭ ডিসেম্বর গ গ্রুপের ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ষষ্ঠ শ্রেণির পরীক্ষা হবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় বাংলায় ৩০, ইংরেজিতে ৩০ এবং গণিতে ৪০ হিসেবে মান বণ্টন করা হয়েছে। ‘ক ক্লাস্টারে’ রয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘খ ক্লাস্টারে’ রয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ‘গ ক্লাস্টার ‘ রয়েছে সরকারি মুসলিম হ্ইা স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা)। তিন ক্লাস্টারেই আবেদন করতে পারবে ছাত্রছাত্রীরা। তবে প্রত্যেক শিক্ষার্থীকে প্রতি ক্লাস্টারের যে কোনো একটি বিদ্যালয়ে আবেদন করতে পারবে।

সরকারী মোবাইল কোম্পানী টেলিটকের মাধ্যমে ১৭০ টাকা ফি দিতে হবে অনলাইনে আবেদনের জন্য। তিন ক্লাস্টারে আবেদন করলে তিনবার ফি দিতে হবে। অনলাইন আবেদনে ফরম পূরণে ভুল হলে পুনরায় ফি জমা দিয়ে আবেদন করতে হবে।

জেলা প্রশাসনের ভর্তির নির্দেশনায় বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় যে কোনো ইলেকট্রনিক ডিভাইস- মোবাইল, ক্যালকুটের ও স্মার্ট ঘড়ি ব্যবহার নিষিদ্ধ।

মহানগরীর নয় সরকারি স্কুলের মধ্যে পঞ্চম শ্রেণিতে ২০০০টি, ষষ্ঠ শ্রেণিতে ৬৮৫টি, সপ্তম শ্রেণিতে ৮০টি, অষ্টম শ্রেণিতে ১৯০টি, নবম শ্রেণিতে ৮০০টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মতামত...