,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম ইপিজেডে মুক্ত ট্রেড ইউনিয়ন ও সরকার ঘোষিত মজুরী নিশ্চিত করার দাবী

aবাবুল হোসেন বাবলা, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম, ১৮৮৬সালে শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকদের ৮ ঘন্টা কাজের ন্যায্য দাবি এবং অতিরিক্ত কাজের মজুরীর আদায়ের লক্ষে শ্রমিকদের আন্দোলনে যে ,আত্ম -ত্যাগের মহান অর্জনই শ্রমিকদের দাবিকে অধিকারে প্রতিষ্ঠিত করেছে । সে দাবি আজো শ্রমিকদের পূর্ণ অধিকারে বাস্তবায়ন করতে মালিকের সাথে লড়াই করতে হ্েচছ। এখনো শ্রমের সঠিক মুল্যায়ন না হওয়াতে গামের্ন্টস,শিল্প-কলকারখানার নারী শ্রমিকরা হতাশ সহ তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ।

aইপিজেড দিবস উদযাপন পরিষদঃ
০১মে আন্তজার্তিক শ্রমিক দিবস পালনে রোববার সকাল ইপিজেড দিবস উদযাপন পরিষদের উদ্যোগে বে-শপিং চত্তর থেকে এক র‌্যালি – পথসভা এবং কর্ণফুলি ইপিজডে(স্টীল মিল বাজার) ২য় সমাবেশ শ্রমিক নেতা নুরুল ইসলাম সবুজের সভাপতিত্বে অনুষ্টিত হয় ।সভাতে বক্তব্য রাখেন মোঃজসিম উদ্দিন,মোঃ ইকবাল,সোলেমান,মোঃ শামিম,জয়সেন মুৎসুদ্দি,মামুনুর রশিদ,দুলাল,সিরাজুল ইসলাম সাগর,কামাল হোসেন,আমিনুল ইসলাম,আবুল হোসেন ,শাওন,মোসলিম উদ্দিন প্রমুখ ।
সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দার বলেন, ইপিজেডে মুক্ত ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন কার্যকর করতে হবে ,বে-আইনী ও কারন ছাড়া শ্রমিক ছাটাই,বদলী,নির্যাতন ও বরখাস্ত করা অবিলম্বে বন্ধ সহ গ্রাচুয়াটি সার্ভিস করতে হবে ।নারী শ্রমিকদেও মাতৃকালীন ছুটি ৬মাস,নিরাপদ কমৃ পরিবেশ,দক্ষ শ্রমিক তৈরিতে কর্মশালা,সরকারী সকল ছুটি এবং শ্রমিক আইন সম্পর্কে ধারনা দেয়াএবং মাসের ০১হতে ০৫তাং এর মধ্যে মজুরী পরিশোধ করতে,কারখানার আইনী কাঠামোতে শ্রমিক প্রতিনিধি অবশ্যই রাখতে হবে । এসব দাবি গুলো মালিক পক্ষ না মানলে নিরীহ শ্রমিকরা আন্দোলনে যেতে বাধ্য্র হবেন ।

জাতীয় শ্রমিক জোটঃ
০১মে সকালে শ্রমিক দিবস পালনে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ ইপিজেড-বন্দর থানা কমিটির যৌথ উদ্যোগে এক র‌্যালি বন্দরটিলা বাজার এলাকা থেকে শুরু হয়ে ইপিজেড বে-শপিং চত্তরে এসে পথসভার মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে । পথমভাতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর জাসদের সাঃ সম্পাদক জসিম উদ্দিন বাবুল,বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বন্দর থানা কমিটির সভাপতি মফিজুর রহমান্ ।
জাতীয় শ্রমিক জোট নগর সভাপতি বৌদিপাল বড়–য়ার সভাপতিত্বে পথসভাতে আরো বক্তব্য রাখেন- জাসদ ইপিজেড থানা কমিটির সভাপতি হাজ¦ী কামাল উদ্দিন,বন্দও থানা কমিটির সাঃ সম্পাদক েেমাঃ হারুন,শ্র্রমিক নেতা-মোঃ সেলিম,তাজুল ইসলাম মাষ্টার,মহিলা জোটের নেত্রী-কলি বড়–য়া,রত্মা রানী,মমতাজ বেগম ।
ইসলামী শ্রমিক আন্দোলন ঃ আন্তজার্তিক শ্রমিক দিবস পালনে রোববার বিকেলে ইপিজেড মোড়ে বিশোল শ্রমিক সমাবেশ আয়োজন করে । এতে প্রধান অতিথির ব্কতব্য রাখেন মহানগর ইসলামী শ্রমিক আন্দোলনের প্রেসিডেন্ট মাওলানা জান্তুল ইসলাম,নগর নেতা আলহাজ¦ লোকমান সওদাগর বিশেষ অতিথির বক্তব্র রাখেন। সভাতে সভাপতিত্বে করেন আব্দুল ওয়াহেদ ভুইয়া।
এছাড়া সকালে পতেঙ্গা প্রাইমমোভার সমিতির আলোচনা সভায় মোঃ হারুন কোং,সাবেক কমিশনার আব্দুল বারেক কোং, চট্রগ্রাম বাস হিউম্যান হলার সমিতির সভাপতি নুরুল ইসলাম এর নেতৃত্বে বিশাল শ্রমিক র‌্যালি সী-বিচ থেকে শুরু হয়ে বি. আর. টি.সি গিয়ে মিলিত হোন ।

মতামত...