,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম কলেজ সংসদে বঙ্গবন্ধুর ছবি ২৮ বছর পর

603 নিজস্ব প্রতিবেদক,ঢাকা,২৯, ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::চট্টগ্রামের ঐতিহ্যবাহী চট্টগ্রাম সরকারি কলেজের ছাত্র সংসদের কার্যালয়ে ২৮ বছর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি টাঙিয়েছে ছাত্রলীগ। এসময় ছবিতে ফুলের মালাও পরানো হয়। এর মাধ্যমে প্রায় ২৮ বছর ধরে ছাত্র শিবিরের নিয়ন্ত্রণে থাকা এই কলেজের ছাত্র সংসদে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবির দেখা মিললো।

মঙ্গলবার দুপুরে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি ও সাবেক ছাত্রলীগ নেতা নুরুল মোস্তফা টিনুর নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা ফুলের ফিতা কেটে ছাত্র সংসদে প্রবেশ করেন। এরপর ছাত্রলীগ নেতা রনি বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ছাত্র সংসদে টাঙিয়ে দেন।

ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনি বলেন, ‘২৮ বছর পর চট্টগ্রাম কলেজ ছাত্র সংসদে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি টাঙানো হয়েছে। একই সাথে ফিতা কেটে ছাত্রলীগ ছাত্র সংসেদ প্রবেশ করেছে। এখন থেকে নিয়মিতভাবে ছাত্রলীগের নেতাকর্মীরারা সেখানে বসবেন। আমরা অতিদ্রুত কলেজ ছাত্র সংসদের নির্বাচন দাবি করছি।’

 

গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শহীদ মিনারে ফুল দেয়ার পর ছাত্রলীগের বিজয় মিছিলে শিবিরের হামলার পর শিবিরকে হটিয়ে ছাত্রলীগ কলেজ ক্যাম্পাসে অবস্থান নেয়। হামলার পর বিকেলে কলেজের ছাত্রাবাস বন্ধ ঘোষণা করে কলেজ প্রশাসন। এরপর থেকে নিয়মিত মিছিল সমাবেশ করছে ছাত্রলীগ।

১৯৮৬ সালে চট্টগ্রাম কলেজ ছাত্রসংসদ নির্বাচনকে ঘিরে ছাত্রলীগ ও ছাত্রশিবির মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এই সংঘর্ষের পর চট্টগ্রাম কলেজ ক্যাম্পাস ও সব ছাত্রাবাস এককভাবে নিজেদের দখলে নেয় ছাত্র শিবির। ছাত্রসংসদ নির্বাচনে নির্বাচিত হয় শিবিরের প্যানেল।

নির্বাচনে হেরে যাওয়ার পর ক্যাম্পাস থেকে পুরোপুরি বিতাড়িত করা হয় ছাত্রলীগকে। সেই ১৯৮৬ সালের পর থেকে চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে প্রবেশের আর সুযোগ পায়নি ছাত্রলীগ। এর মধ্যে একাধিকবার ছাত্রলীগ চট্টগ্রাম কলেজ ক্যাম্পাসে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করলেও শিবিরের বাধার মুখে কোনবারই তারা সফল হতে পারেনি।

ছাত্রলীগ নেতারা একাধিবার অভিযোগে করে বলেছিলেন, সাধারণ শিক্ষার্থীদের হল দখলে নিয়ে চট্টগ্রাম কলেজকে অস্ত্রের কারখানা বানিয়েছে শিবির। অবিলম্বে এসব হল থেকে শিবির বিতাড়িত করে মেধার ভিত্তিতে সিট বরাদ্দ দিতে হবে।

মতামত...