,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম চিড়িয়াখানায় সিংহের বিয়েতে ৪৭ কেজি মাংসের কেক!

l1নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ বাংলাদেশের প্রথম কোন সিংহ জীবের বিয়ের আয়োজন করেছে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এই বিয়েতে কেক তৈরী করেছে ৪৭ কেজি গরুর মাংস দিয়ে।
বুধবার(২১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায় কেক কেটে বিয়ের সমাপ্তি করেন চট্টগ্রাম চিড়িয়াখানার সভাপতি ও চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

বিয়েতে বর সিংহ বাদশাকে ঘর জামায় আনা হয় রংপুর চিড়িয়াখানা থেকে জেলা প্রশাসক সকালে নাম পরিরর্তন করে বাদশার নাম রাখে নভ য়ার বাংলা অর্থ আকাশ। বয়স ১১-১২ বছর হবে। কনে চিলেন চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৫ সালের ১৬ জুন জন্ম নেওয়া “নোভা”।

বিয়েব সমাপ্তি কালে চিড়িয়াখানার সভাপতি মেজবাহ উদ্দিন বলেন,দীর্ঘ আট বছর পর চট্টগ্রাম চিড়িয়াখানায় সিংহ পুরুষের বসবার। জেলা প্রশাসক হিসেবে আমি আগামীকাল পর্যন্ত আছি। দীঘ আড়াই বছর থাকা কালে চিড়িয়াখানার অনেক উন্নয়ন মুলক কাজ করেছি। চট্টগ্রাম চিড়িয়াখানা বাংলাদেশের মধ্যে একমাত্র স্বায়ত্বশাসিত চিড়িয়াখানা যেখানে টিকেট বিক্রির আয় দিয়ে সমস্য খবর বহন করতে হয় , সরকারী ফাউন্ড থেকে কোন অনুদান আসেনা।
তিনি আরো বলেন,চট্টগ্রাম চিড়িয়াখানায় আগামী দুই-এক মাসের মধ্যে ৩২ লাখ টাকায় দুটি পুরুষ ও মহিলা বাঘ আনা হবে। এখন দুটি স্টোর রুমের কাজ চলছে। ২৫ লাখ টাকায় একটি দৃষ্টি নন্দর গেটের কাজ উদ্বোধন করেছি যেখা জিপিএইচ গ্রুফ করে দিচ্ছে স্পন্সর হিসেবে। সিমানা দেয়ার হয়েছে যেটা অনেক বড় কাজ। সিড়িও করা হয়েছে। চিড়িয়াখানায় কিছু অপুর্ণতা রয়েছে তা অতিশীগ্রই পুরণ করা হবে।
বিয়েকে ঘিরে চিড়িয়াখানার ফটক ওয়াকওয়ে পশুপাখির খাচা রংবেরঙ্গের সাজিয়ে রঙিন করা হয়েছে। স্কুর কলেজ থেকে ছাত্র-ছাত্রীদের আনা গোনা দেখা গেছে চুখে পড়ার মতো।
সাজেদা আক্তার নামে এক মহিলা তার ৮ বছরের মেয়ে সামিয়া ইসলামকে নিয়ে এসেছেন সিংহের বিয়ে দেখতে । মেয়ে সিংহের বিয়ে দেখার জন্য ইচ্ছে করছে তাই বিয়ে দেখতে আসলাম। মেয়ে কেন আমার বয়সে তো কোন প্রাণীর বিয়ে দেখিতি আমিও কেন বিয়ে মিস করবো বলেন সাজেদা ইসলাম।
আন্দরকিল্লা রহমতগঞ্জ জয়নব কলোনী থেকে নগরীর একটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকের স্ত্রী শুদ্রা চৌধুরী সেউ আসলের ৪ বছরের বাচ্ছা স্ববর্ণ চৌধুরীকে নিয়ে । শুদ্রা চৌধুরী বলেন কোন দিন শুনেনি সিংহের বিয়ের কথা আজ সরে জমিনে এসে দেখে ভালোই লাগলো।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক ড.অনুপম শাহা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মমিনুর রশিদ সিতাকুন্ড ভুমি অফিসের সহকারী কমিশনার ও চট্টগ্রাম চিড়িয়াখানর সদস্য সচিব ম্যাজিস্ট্রেট রুহুল আমীন,জেলা প্রশাসকের পরিবারবর্গ,চিড়িয়াখানার প্রতিষ্টা কালনি সদস্য শাহজাহান চৌধুরী ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর চৌধুরী মঞ্জুর মুর্শেদ উপস্তিত ছিলেন।

মতামত...