,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক, ১২ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: ভোট কেন্দ্রে মোবাইল নেয়া নিষিদ্ধ, আইনজীবীদের নিজস্ব আইডি কার্ড নিয়ে কেন্দ্রে ঢুকা, ভোট কেন্দ্রের আশপাশে প্রার্থীদের সমর্থনে মিছিল স্লোগান, সমাবেশ এবং প্রার্থীদের কার্ড বিতরণ বারণ ও ভোট উপলক্ষে কেন্দ্রের আশপাশে আপ্যায়ন করানো নিষিদ্ধসহ আরো কয়েকটি বিষয়ে কড়াকড়ি আরোপের মধ্য দিয়ে আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ রোববার। বহিরাগত বা ভোটার ছাড়া ভোট কেন্দ্রে আসা নিষিদ্ধ এবং গণনার সময় সংশ্লিষ্ট প্যানেলের নির্বাচিত পোলিং এজেন্ট ছাড়া কোন আইনজীবীকে ভোট গনণাস্থলে থাকতে বারণ করার মতো সিদ্ধান্তও আইনজীবী সমিতির ১২৫ বছরের ইতিহাসে এ প্রথম। কারণ এবারই সাবেক নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্য থেকে সর্বজন শ্রদ্ধেয় ৫জনকে নির্বাচন কমিশনার হিসেবে রাখা হয়েছে।
আর কেন্দ্রের বাইরে ভোটারদেরকে ভোট নম্বর দিয়ে সহযোগিতা করার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে দুইটি হেল্প ডেক্স বসানো হয়েছে। আগে সংশ্লিষ্ট প্যানেলগুলো থেকে হেল্প ডেক্স বসিয়ে ভোটার নম্বর খুঁজে দেয়া হত। এতে অনেক সময় আইনজীবীদের মাঝে মতবিরোধ দেখা দিত।
নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পাওয়া সাবেক সাধারন সম্পাদক এনামুল হক জানান, এতগুলো নতুনত্ব এবারই প্রথম। দেশে কোন পেশাজীবী সংগঠনের মধ্যে এ ধরনের গণতন্ত্র চর্চার নজির নেই। আশা করছি আইনজীবীরা স্বাধীন ও সুশৃংখলভাবে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন।
সর্বশেষ প্রস্তুতি হিসেবে আইনজীবী মিলনায়তনে বুথ স্থাপন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আজ রোববার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা। ভোটার সংখ্যা ৩ হাজার ৮০১ জন। এবারও অন্যান্যবারের মতো তিনটি প্যানেল মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকছে। তবে, গণতান্ত্রিক আইনজীবী সমিতির ব্যানারে এবার আইনজীবীদের আরেকটি সংগঠন সম্পাদকীয় ও একটি সদস্য পদসহ দুইটি পদে নির্বাচনে অবতীর্ণ হয়েছে।
প্যানেলগুলো হচ্ছে, আওয়ামীলীগ সমর্থিত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সমন্বয়), বাংলাদেশি জাতীয়তাবাদ, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার শ্লোগান নিয়ে বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও দলীয় প্রভাবমুক্ত সমমনা আইনজীবী সংসদ।
সমন্বয় পরিষদ রতন-হানিফ-ইয়াছিন, ঐক্য বদরুল-নাজিম-হাসান পরিষদ ও সমমনা রাসেল-কামাল- জুয়েল পরিষদ ব্যানারে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হচ্ছে।

মতামত...