,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম দোহাজারী-কক্সবাজার হয়ে গুনদুম রেল লাইন প্রকল্পের ভূমি অধিগ্রহণ শুরু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ চট্টগ্রাম দোহাজারী থেকে কক্সবাজার হয়ে মিয়ানমারের সীমান্ত গুনদুম পর্যন্ত ১২৮ কিলোমিটার রেলপথ নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণ বিষয়ে বৈঠকে বসছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন।

আজ বুধবার সকাল ১০টায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে সম্মেলন কক্ষে বৈঠক অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসক, বন ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জানা গেছে, মঙ্গলবার রাত সাড়ে ১১টায় ঢাকা কমলাপুর স্টেশন থেকে তূর্ণা এক্সপ্রেস যোগে চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা হন রেল মন্ত্রণালয়ের সচিব। বুধবার সকাল ৮টায় সিআরবি রেলওয়ে রেস্টহাউসে পৌঁছার কথা রয়েছে। সেখান থেকে ১০টায় বিভাগীয় কমিশনারের অফিসে যাবেন।

বৈঠক শেষে দুপুর ১টায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন ডুয়েলগেজ নির্মাণ প্রকল্প সরেজমিন পরিদর্শনে রওয়ানা হবেন। সন্ধ্যা সাড়ে ৬টায় টেকনাফে সড়ক ও জনপথ অধিদফতরের রেস্ট হাউসে রাত যাপন করবেন।

দোহাজারী-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মফিজুর রহমান বলেন, দোহাজারী-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসবেন রেল মন্ত্রণালয়ের সচিব। বৈঠক শেষে প্রকল্পের জমি সরেজমিন পরিদর্শন করবেন।

জানা গেছে, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে দোহাজারী-কক্সবাজার-গুনদুম রেলপথ নির্মাণ প্রকল্পটির সম্ভাবতা যাচাই শুরু হয় ২০১৩ সালে। এতে ৩ কোটি টাকা ব্যয়ে কাজ করে কানাডার পরামর্শক প্রতিষ্ঠান ক্যানারেল কোম্পানি।

 দোহাজারী-কক্সবাজার-গুনদুম প্রকল্পের বাস্তবায়নকাল নতুন হিসাবে ২০২০ সালের জুনে রেলপথটি নির্মাণ শেষ হতে পারে।

মতামত...