,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলবে মেয়রের নির্দেশনায়

court-verdictনিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম,০৩ ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলে কোন ধরনের বাধার না দিতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। ফলে, নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলতে আর কোনো বাধা নেই। চট্টগ্রাম মহানগরী ব্যাটারিচালিত প্যাডেল রিকশা মালিক মহাজোটের (মহাজোট) আহবায়ক মোহাম্মদ আরেফ বিষয়টি নিশ্চিত করেছেন।  নগরীতে উল্লেখযোগ্যসংখ্যক ব্যাটারিরিক্শা চরতে দেখা গেছে।

মোহাম্মদ আরেফ  জানান, নগরীতে ব্যাটারিচালিত প্যাডেল রিকশা নির্বিঘ্নে চলাচলের জন্য যে নির্দেশনা জারি করেছেন তাতে, ব্যাটারিচালিত প্যাডেল রিকশার পক্ষে করা মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাটারিচালিত প্যাডেল রিকশা চট্টগ্রাম শহরে চলাচলে যেন কোনো প্রকার প্রশাসনিক বাধা প্রদান করা না হয়।
মামলার নির্দেশনায় মহামান্য উচ্চ আদালত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রকে ব্যাটারিচালিত প্যাডেল রিকশাটি চট্টগ্রাম শহরে চলার ব্যাপারে একটি দিকনির্দেশনা দিতে বলেছেন। তারই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সিটি মেয়র এবং সিএমপি কমিশনারকে উচ্চ আদালতের নির্দেশের কপি হস্তান্তর করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের আহবায়ক মোহাম্মদ আরেফ, যুগ্ম-আহবায়ক মোহাম্মদ আবু তাহের, সদস্য সচিব আরিফুল হক (রুবেল), মহাজোট কমিটির অন্তর্ভূক্ত ১০টি সংগঠন কমিটি ও ১৫টি ওয়ার্ড কমিটির সকল নেতাকর্মীরা।
আরেফ জানান, আদালতের নির্দেশনার কপি সংশ্লিষ্টদের হাতে পৌঁছে দেয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য সিএমপি কমিশনার কয়েকদিন সময় চেয়েছেন। তাঁর প্রতি সম্মান দেখিয়ে গতকাল মঙ্গলবার ব্যাটারিচালিত রিকশা আনুষ্ঠানিকভাবে সড়কে নামানো হয় নি ।
মহামান্য আদালতের রায়ের কপি নিয়ে চট্টগ্রাম রেল স্টেশনে পৌঁছালে সংগঠনের হাজারো নেতাকর্মী, সমর্থক সংগঠনের আহবায়ক মোহাম্মদ আরেফকে পুষ্পমাল্য দিয়ে বরণ করে নেন। এসময় তিনি বলেন, পায়ে চালিত প্যাডেল রিকশা এবং ব্যাটারিচালিত প্যাডেল রিকশা উভয়ই দেশীয় প্রযুক্তিতে তৈরি যাত্রী পরিবহন। ব্যাটারিচালিত প্যাডেল রিকশা শুধুমাত্র একটি পরিবেশবান্ধব আধুনিক প্রযুক্তি সম্বলিত বাহন, যেটি পায়েচালিত প্যাডেল রিকশার আমানবিক পেশা হতে এই পেশার সাথে জড়িত মানুষদের মুক্ত হওয়ার একটি মাধ্যম।
উল্লেখ্য, মহানগরীতে ব্যাটারিচালিত প্যাডেল রিকশা চলাচলের অনুমতি চেয়ে উচ্চ আদালতে মামলাটি করেন চট্টগ্রাম মহানগরী ব্যাটারিচালিত প্যাডেল রিকশা মালিক মহাজোটের আহবায়ক মোহাম্মদ আরেফ।

মতামত...