,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম নগরীতে মিটারবিহীন ১হাজার সিএনজির বিরুদ্ধে মামলা

cng2নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম,০১ ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম)::চট্টগ্রাম নগরীতে মিটার ছাড়া রাস্তায় নামার অপরাধে  এক হাজার সিএনজিচালিত অটোরিকশার বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।  আজ সোমবার সকাল থেকে বেলা দেড়টা পর্যন্ত সময়ে নগরীর বিভিন্ন স্থানে এসব মামলা হয়।

গ্যাসের মূল্যবৃদ্ধির পর ঢাকা ও চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশার নতুন ভাড়া নির্ধারণ করে দেয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। একই সঙ্গে শর্ত ছিল মিটারে চলাচলের। দুই মহানগরে নভেম্বরে একসঙ্গে মিটারে অটোরিকশা চলাচল শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রামে মিটার সংযোজন বা মেরামতের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় দুই দফায় তিন মাস সময় বাড়ায়। সেই হিসাবে আজ থেকে চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশা মিটারে চলাচল করার কথা। সেটা নিশ্চিত করতে নিশ্চিত করতে অভিযান শুরু হয়।

তবে এই ধরপাকড় নিয়ে উঠেছে বিতর্ক। অভিযানের শিকার সিএনজি-চালকরা অভিযোগ করছেন, মিটারে চলাচল নিয়ে পুরোনো অটোরিকশার বিরুদ্ধে যখন ধরপাকড় চলছে তখন নতুন নম্বরবিহীন অটোরিকশাগুলো অবাধে চলছে।

তবে পুলিশ বলছে, আদালতের নিষেধাজ্ঞা থাকায় সেগুলো আটক করা যাচ্ছে না।

আজ শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। মিটার না থাকায় বহু অটোরিকশা রাস্তায় নামেনি। যেগুলো নেমেছে, সেগুলো পুলিশের তল্লাশিতে পড়ে। ফলে দুর্ভোগে পড়ে পরীক্ষার্থীসহ সাধারন যাত্রিরা ।

মহানগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) মাসুদ-উল হাসান বলেন, নগরীর ১০টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। সোমবার বেলা দেড়টা পর্যন্ত এক হাজারের বেশি অটোরিকশার বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে।

তিনি জানান, যারা মিটার লাগানোর আবেদনপত্র দেখিয়েছে তাদের তিন দিন সময় দেয়া হয়েছে। পরে তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হবে। অর্ধেকের বেশি অটোরিকশায় মিটার লেগেছে বলে জানান তিনি।

নম্বরবিহীন অটোরিকশা চলার বিষয়ে উপকমিশনার মাসুদ-উল হাসান বলেন,  নিবন্ধনহীন  সি এন জি গুলো তে আমরা তাদের মিটার লাগাতে বলিনি। আদালতের আদেশে তারা চলছে। দুই-এক দিনের মধ্যে এ বিষয়ে রায় হবে। আদালত তাদের বিপক্ষে রায় দিলে আমরা  এগুলো জব্দ ।

মতামত...