,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম বন্দরে জিপি শিট বোঝাই ২০ ট্রাক আটক

GP-Sheetনিজস্ব প্রতিবেদক বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় শুল্ক ফাঁকি দিয়ে খালাসের সময় কাঁচামাল কোটেড/প্লেটেড জিঙ্ক (জিপি শিট) বোঝাই ২০টি ট্রাক আটক করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এসব ট্রাক আটক করে। মিথ্যা ঘোষণা প্রমাণিত হওয়ায় ফাঁকি দেওয়া শুল্ক ২৪ লাখ টাকা ও ৮ লাখ ব্যক্তিগত জরিমানা আদায় করা হয়।

বৃহস্পতিবার (২৩ জুন) রাতে ট্রাকগুলো আটক করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম বন্দরের ১ নম্বর গেটের বাইরে থেকে এসব আটক করেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা।

জে অ্যান্ড স্টিল কোম্পানি লিমিটেড ১২ মে রুমানা এন্টারপ্রাইজ সিঅ্যান্ডএফ এজেন্টের মাধ্যমে বিল অব এন্ট্রি সি (৫৭৩৮৭৩) দাখিল করে পণ্য ছাড়ের ঘোষণা দেয়।

সিঅ্যান্ডএফ এজেন্ট ৪৮৩ মেট্রিক টনের কাঁচামাল সেকেন্ডারি কোয়ালিটির ঘোষণা দিলেও শুল্ক গোয়েন্দার কায়িক পরীক্ষায় এটি প্রাইম কোয়ালিটির পাওয়া যায়।

তিনি আরো বলেন, প্রাইম কোয়ালিটিতে প্রতি টন কাঁচামালের মূল্য ৭০০ মার্কিন ডলার ধরা হয়। কিন্তু সেকেন্ডারিতে প্রতি টনের মূল্য ৪৭০ মার্কিন ডলার।

সেকেন্ডারি কোয়ালিটির মিথ্যা ঘোষণা দিয়ে ৪৮৩ মেট্রিক টন কাঁচামালে প্রায় ২৪ লাখ টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করা হয়েছে।

মিথ্যা ঘোষণায় শুল্ক ফাঁকি দেওয়ার অভিযোগে আমদানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কাস্টমসে মামলা করে শুল্ক গোয়েন্দা।

এ অভিযোগে আমদানিকারক প্রতিষ্ঠানকে ব্যক্তিগত ৮ লাখ টাকা জরিমানা করা হয়। পরে অতিরিক্ত ২৪ লাখ টাকার শুল্ক ও ব্যক্তিগত জরিমানা আদায় করে ট্রাক ছেড়ে দেওয়া হয়।

 

মতামত...