,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম মহানগরীতে ব্যাটারী চালিত রিক্সা,ইজিবাইক ও মহাসড়কে সিএনজি চলাচল করতে পারবে না

cনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ চট্টগ্রাম মহানগরীতে কোন অবস্থাতেই ব্যাটারী চালিত রিক্সা ও ইজিবাইক চলতে দেয়া যবেনা, এটি বন্ধই থাকবে উল্ল্যখ করে  সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অনুরুপ ভাবে মহা সড়কে সিএন জিও বন্ধ থাকবে।

সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার জন্য ওবায়দুল কাদের চালকদের বেপরোয়া গতিতে গাড়ী চালানোকে দায়ী করেন তিনি।
শনিবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার সিএনজি অটোরিক্সা মালিক ও শ্রমিকদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্য রাখেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের এসময় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আজম নাছিরকে উদ্দেশ্য করে বলেন, এখনই ইজিবাইক বন্ধ না করলে ভবিষ্যতে বিপদে পড়বেন, চট্টগ্রাম নিয়ে অনেক পরিকল্পনা আছে, বন্দর সম্প্রসারন হচ্ছে, টানেল হবে, চট্টগ্রামের ব্যস্ততা আরো বাড়বে, কিন্তু এভাবে ইজিবাইক চলতে থাকলে তা আরো বেড়ে যাবে, তখন তাদেরকে উচ্ছেদ করা কঠিন হয়ে যাবে।”
এসময় তিনি বলেন, মহাসড়কে সিএনজি চালিত অটোরিক্সা বন্ধ থাকার সিদ্ধান্ত বহাল থাকবে, সরকার কোন অবস্থাতেই এই সিদ্ধান্ত পরিবর্তন করবেনা, মহাসড়কে সিএনজি অটোরিক্সা বন্ধের সিদ্ধান্ত কার্যকর করতে অারো কড়াকড়ি আরোপ করা হবে।”
“একান্ত যথাযথ জরুরী প্রয়োজন এই যেমন মূমূর্ষ রোগী কিংবা মৃতদেহ পরিবহনের কাজে ব্যবহৃত সিএনজি অটোরিক্সা চলাচল মেনে নেওয়া যেতে পারে, উল্লেখ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “সিএনজি অটোরিক্সাগুলো সকাল ছয়টা থেকে নয়টার মধ্যে মহাসড়কে অবস্থিত ফিলিং স্টেশন থেকে গ্যাস নিতে পারবে, এই সময়ের পর কোন অটোরিক্সাকে মহাসড়কে দেখা গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।”
সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার জন্য চালকদের বেপরোয়া ভাবকে দায়ী করে তিনি বলেন, “যেভাবে রাস্তা প্রশস্ত করে দেয়া হযেছে তাতে সেখানে বোয়িং বিমান উঠা- নামা করতে পারবে, প্রশস্ত সড়ক পেয়ে চালকরা আলেকজেন্ডার হয়ে গেছেন, যেমন ইচ্ছা তেমন গতিতে গাড়ী চালাচ্ছেন, এতেই ঘটছে দুর্ঘটনা।

আমি মালিকদের বলবো চালকদের দিকে খেয়াল রাখবেন, তাদের সুযোগ- সুবিধাও দেখবেন, একজন চালক দিনে রাতে ২৪ঘন্টা গাড়ী চলালে মাথা ঠিক রাখতে পারবেনা, উল্লেখ করেন মন্ত্রী ওবায়দুল কাদের।

মতবিনিময় সভায় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আজম নাছির উদ্দিন, চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

মতবিনিময় সভায় পুলিশ প্রশাসন, সিএনজি অটোরিক্সা মালিক ও শ্রমিকদের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

মতামত...