,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম মহানগরীর ৯ সরকারি স্কুলে ৫ম ও ৮ম শ্রেণির ভর্তি আবেদন শুরু

দিলরুবা খানম, বিডিনিউজ রিভিউজ.কম:: বানিজ্য রাজধানী খ্যাত চট্টগ্রাম  মহানগরীর ৯ সরকারি স্কুলে ৫ম থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৯, ২৩ ও ২৭ ডিসেম্বর। তিনটি ভিন্ন ভিন্ন ক্লাস্টারে (গ্রুপে) তিনদিনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে অনলাইনে শুরু হয়েছে স্কুলগুলোতে ভর্তির আবেদন প্রক্রিয়া। শিক্ষার্থীদের http://www.gsa.teletalk.com.bd– এই ওয়েবসাইটে গিয়ে সতর্কতার সাথে আবেদন ফরম পূরণ করতে হবে। আগামী ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনের সুযোগ থাকছে। পর্যাপ্ত সময় থাকায় আবেদনের ক্ষেত্রে তাড়াহুড়ো না করার পরামর্শ দেয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

চট্টগ্রাম  মহানগরীর ৯ সরকারি স্কুলে ভর্তি পরীক্ষা ও কার্যক্রম তদারকির দায়িত্বে নিয়োজিত চট্টগ্রামের অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, যেহেতু সময় আছে, তাই হাতে সময় নিয়ে ধীরে–সুস্থে অনলাইনে আবেদন ফরম পূরণ করা শ্রেয়। আবেদন শুরু হওয়ার দিনই তাড়াহুড়ো করে সবাই এক সাথে ফরম পূরণ করতে গেলে অনলাইনে জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা থেকে যায়। তাই শুরুর কয়েকদিন পর আবেদন করাই হবে বুদ্ধিমানের কাজ।

স্কুলগুলোর ৫ম–৯ম শ্রেণিতে এবার মোট আসনের সংখ্যা ৪ হাজার ৫০। এর মধ্যে ৫ম থেকে ৮ম শ্রেণির ৩ হাজার ১৭০ আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অবতীর্ণ হতে হবে ভর্তিচ্ছুদের। আর নবম শ্রেণির ৮৮০ আসনে ভর্তি করানো হবে জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

স্কুল পছন্দ : গেলবারের মতো এবারও একটি আবেদনে একটি মাত্র স্কুল পছন্দ দিতে পারবে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে তিনটি ক্লাস্টারে পরীক্ষায় অংশ নিতে হলে আলাদা ভাবে তিনবার আবেদন করতে হবে ছাত্রদের। একই ভাবে তিনটি ক্লাস্টারে পরীক্ষায় বসতে তিনবার বার আবেদন করতে হবে ছাত্রীদের। আর প্রতিটি আবেদনে একটির বেশি স্কুল পছন্দ দেয়া যাবে না। আবার একই স্কুলে দুইবারও আবেদন করা যাবে না। একটি ক্লাস্টার (গ্রুপ) থেকে শুধু একটি স্কুল পছন্দ দিয়েই আবেদন করতে হবে শিক্ষার্থীদের। অনলাইনে আবেদনের সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।

আবেদন ফি : গতবারের ১৫০ টাকার স্থলে আবেদন ফি ১৭০ টাকা ধার্য করা হয়েছে এবার। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে সরকারি স্কুল ভর্তি নীতিমালা চূড়ান্তকরণ সভায় আবেদন ফি ২০ টাকা বৃদ্ধির এ সিদ্ধান্ত নেয়া হয়। আর এ ফি পরিশোধ করতে হবে অনলাইনেই। গতবারের ন্যায় এবারও টেলিটকের মাধ্যমেই এ ফি পরিশোধ করতে হবে ভর্তিচ্ছুদের।

ক্লাস্টার ভিত্তিক পরীক্ষার সময়সূচি : জেলাপ্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ৯ সরকারি স্কুলকে এবার ক, খ ও গ (এই তিনটি) ক্লাস্টারে (গ্প্রু) বিভক্ত করা হয়েছে।

 

‘ক’ ক্লাস্টারে রয়েছে– চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এই তিনটি স্কুলের ৫ম ও ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর (মঙ্গলবার)। ওই দিন সকাল দশটা থেকে ১২টা পর্যন্ত ৫ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘খ’ ক্লাস্টারে রয়েছে– নাসিরাবাদ সরকারি (বালক) উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় ও ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এই তিনটি স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ ডিসেম্বর (শনিবার)। ওই দিন সকাল দশটা থেকে ১২টা পর্যন্ত ৫ম ও ৮ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘গ’ ক্লাস্টারে থাকা সরকারি মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালিকা শাখা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ ডিসেম্বর (বুধবার)। ওই দিন সকাল দশটা থেকে ১২টা পর্যন্ত ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মতামত...