,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম:: দীর্ঘ ১৮ বছর পর আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সম্মেলন। আজ সকাল ১০টায় নগরীর কিং অব চিটাগাং কমিউনিটি সেন্টারে মহানগর মহিলা আওয়ামীলীগের বহুল কাঙিক্ষত দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ চট্টগ্রাম মহানগরীর সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯৯৮ সালে। ঐসময় মহানগরীর সভানেত্রী ছিলেন প্রয়াত নিলুফার কায়সার আর সাধারণ সম্পাদক ছিলেন তপতী সেন গুপ্ত। সহ সভাপতি হয়েছিলেন নমিতা আইচ। নিলুফার কায়সারের মৃত্যুর পর দলের সভানেত্রীর দায়িত্ব দেয়া হয় নগর আওয়ামীলীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সহধর্মিনী হাসিনা মহিউদ্দিনকে। তিনি দায়িত্ব নেয়ার পর প্রতিটি আন্দোলন সংগ্রাম এবং জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে চট্টগ্রামে মহিলা আওয়ামীলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

দীর্ঘদিন ধরে দলের সাধারণ সম্পাদক তপতী সেন গুপ্ত ও সহ সভাপতি নমিতা আইচসহ একটি গ্রুপ আলাদাভাবে দলের কর্মসূচি পালন করে আসছে। আজকের সম্মেলনেও তারা উপস্থিত হবেন না বলে জানিয়েছেন তারা।

আজকের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদশে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি, অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি, সাবেক এমপি বেগম সাফিয়া খাতুন, প্রধান বক্তা থাকবেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শিরিন রোকসানা, কেন্দ্রীয় কমিটির সদস্য দিলরুবা জামান শেলী ও নাজমা সালাম। সভাপতিত্ব করবেন মহানগর মহিলা আওয়ামীলীগের সভানেত্রী বেগম হাসিনা মহিউদ্দিন।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী বেগম হাসিনা মহিউদ্দিন বলেছেন, কোন ধরণের বৈরী আচরণে চট্টগ্রাম মহানগরীর নারী সমাজ মাথা নত করবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে যে অগ্রযাত্রা শুরু করেছেন আমরা তার সহযাত্রী। তিনি আরো বলেন, ওয়ান-ইলেভেনের দুঃসময়ে অনেকেই ঘরে বা পরবাসে লুকিয়ে ছিলেন। ঐ সময় কয়েকজন সাহসী নেত্রী-কর্মীকে সাথে নিয়ে নগরীর ৪৪টি সাংগঠনিক ওয়ার্ডে ঘরে-ঘরে গিয়ে নারীদের সংগঠিত করেছি। আজ তারাই সংগঠনের প্রাণশক্তি। তিনি উল্লেখ করেন, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ জনকল্যাণমুখী রাজনীতির চর্চা করে। সমাজের অনগ্রসর শ্রেণির শিশু-নারীদের মানবিক সেবা প্রদান করে যাচ্ছে। আমার নিজের বাসভবনে প্রতি শুক্রবার ১২ শতাধিক দুস্থ শিশুদের দুপুরে খাবার দিই। বস্তিতে গিয়ে প্রসূতি মায়েদের সেবা দিই। এ ভাবেই চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ সুদৃঢ় গণভিত্তি অর্জন করেছে। তিনি জানান, চট্টগ্রাম মহানগরীর উপকূলীয় এলাকার নারীদের আত্মকর্মসংস্থান, বাসস্থান ও তাদের সন্তানদের শিক্ষার জন্য চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী সমবায় সমিতি গঠনসহ সামাজিক উদ্যোগ বাস্তবায়ন করছে এবং শীঘ্রই ৪১নং ওয়ার্ডে একটি শিশু সেবা ও মাতৃসদন প্রতিষ্ঠা করা হবে।

মহানগর মহিলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য কাউন্সিলর নীলু নাগ বলেন, কেন্দ্রীয় নির্দেশনায় চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের আজকের সম্মেলন সুষ্ঠু ভাবে সফল করার লক্ষ্যে ইতোমধ্যে মহানগর মহিলা আওয়ামীলীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিনের নেতৃত্বে দফায় দফায় প্রস্তুতি সভা করা হয়েছে। যারা যোগ্য ও পরীক্ষিত তারাই নেতৃত্বে আসবেন। নারী সমাজকে শক্তিশালী করনের মাধ্যমে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

মতামত...