,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম মহামহানগরীর ৯ সরকারি স্কুলে প্রতি আসনে লড়বে ১১ শিক্ষার্থী

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::চট্টগ্রাম মহানগরীর নয় সরকারি স্কুলে এবছর ৫ম থেকে ৯ম শ্রেণির ৩ হাজার ৬৩৩ আসনে লড়বে ৪৫ হাজার ৭০৮ জন শিক্ষার্থী।  ১২ ডিসেম্বর আবেদনের শেষ দিন সোমবার দিনগত রাত ১২টার মধ্যে ভর্তিচ্ছুরা অনলাইন এ আবেদন করেন।

পঞ্চম শ্রেণিতে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। ৫ম শ্রেণির প্রতি আসনে লড়বে প্রায় ১১ জন। ১৯৬০ আসনে এবার ২০ হাজার ৪৭৭টি আবেদন জমা পড়েছে এ শ্রেণিতে।

আগামী ২১, ২৩ ও ২৬ ডিসেম্বর তিন ক্লাস্টারে দুই শিফটে নয় সরকারি স্কুলের এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং নবম শ্রেণির ক্ষেত্রে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, মহানগরীর নয় সরকারি স্কুলের ৫ম থেকে ৯ম শ্রেণির ৩ হাজার ৬৩৩ আসনে মোট আবেদন জমা পড়েছে ৪৫ হাজার ৭০৮টি।

আবেদনের শেষ দিন সোমবার (১২ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত ভর্তিচ্ছুরা এ আবেদন জমা দেয়। মোট আবেদনের মধ্যে ৫ম শ্রেণির ১ হাজার ৯৬০ আসনে ২০ হাজার ৪৭৭, ৬ষ্ঠ শ্রেণির ৬৩৮ আসনে ১৩ হাজার ১০৪, সপ্তম শ্রেণির ৮০ আসনে ১ হাজার ৫৯৯,অষ্টম শ্রেণির ২০৫ আসনে ২ হাজার ৮৮০ ও নবম শ্রেণির ৭৫০ আসনে ৭ হাজার ৬৪৮ আবেদন জমা পড়ে।

স্কুলভিত্তিক আবেদন: ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শুধুমাত্র পঞ্চম শ্রেণির ৩২০ আসনে আবেদন জমা পড়েছে ৩ হাজার ২৮০। কলেজিয়েট স্কুল এন্ড কলেজে শুধুমাত্র পঞ্চম শ্রেণির ৩২০ আসনে জমা পড়েছে ৩ হাজার ২৯৬টি ও নবম শ্রেণির ১৪০ আসনে ১ হাজার ৫৬৮।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে জমা পড়েছে ২ হাজার ২৩৩, ষষ্ট শ্রেণির ১৭৩ আসনে ৩ হাজার ৩৪০টি ও নবম শ্রেণির ১৪০ আসনে ১২৬০। নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে জমা পড়েছে ২ হাজার ৬৯৫, ষষ্ট শ্রেণির ১৮০ আসনে ৩ হাজার ৫৮১, অষ্টম শ্রেণির ৭০ আসনে ১১৪ ও নবম শ্রেণির ১৫০ আসনে ১৫৮৫।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ২৪০ আসনে জমা পড়েছে ২ হাজার ১২৯, অষ্টম শ্রেণির ৮০ আসনে ১০১৫ ও নবম শ্রেণির ৮০ আসনে ৭৫৯। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে জমা পড়েছে ১৬০ আসনে ২৪২৫, ষষ্ট শ্রেণির ১০০ আসনে ২১৩০ ও নবম শ্রেণির ৬০ আসনে ৮২৪ আবেদন জমা পড়ে।

হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে জমা পড়েছে ১ হাজার ৮০৬, ষষ্ট শ্রেণির ৩০ আসনে ৯৬৮, সপ্তম শ্রেণির ২০ আসনে ৭২৩ ও নবম শ্রেণির ৪০ আসনে ৪৫৫।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির মোট ২০০ (ছাত্র ১০০ ও ছাত্রী ১০০) আসনে জমা পড়েছে ২ হাজার ১১ (বালক ১২০৯ ও বালিকা৮০২), ষষ্ট শ্রেণির ১৫৫ (ছাত্র ১১০ ও ছাত্রী ৪৫) আসনে ৩ হাজার ৮৫ (বালক ২২৮৯ ও বালিকা ৭৯৬), সপ্তম শ্রেণির ৬০ (ছাত্র ৩০ ও ছাত্রী ৩০) আসনে ৮৭৬ (বালক ৫৯১ ও বালিকা ২৮৫), অষ্টম শ্রেণির ৫৫ (ছাত্র ৪০ ও ছাত্রী ১৫) আসনে ৭২৪ (বালক ৫৬৩ ও বালিকা ১৬১) এবং নবম শ্রেণির ৮০ (ছাত্র ৪০ ও ছাত্রী ৪০) আসনে ৮০৭ (বালক ৫১৩ ও বালিকা ২৯৪)।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ২৪০ আসনে ৬০২ ও নবম শ্রেণির ৬০ আসনে ৩৯০ আবেদন জমা পড়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনায় চট্টগ্রাম জেলা প্রশাসন মহানগরীর নয় সরকারি স্কুলকে এবার ৩ ক্লাস্টারে ভাগ করেছে। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় বালিকা (বালক শাখা), ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে রাখা হয়েছে ‘ক ক্লাস্টারে’। এ ক্লাস্টারে পরীক্ষা অনুষ্ঠিত হবে

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়কে (বালিকা শাখা) রাখা হয়েছে ‘খ ক্লাস্টারে’।

সরকারি মুসলিম হা্ই স্কুল ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়কে রাখা হয়েছে ‘গ ক্লাস্টারে ’।

মতামত...