,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সামনে স্কুল-কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালিত

eনিজস্ব প্রতিবেদক,বিডিনিউজ রিভিউজঃ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মূল ফটকের সামনে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সাতটি সৃজনশীলের প্রশ্নের প্রতিবাদে তাদের এ কর্মসূচি।

শনিবার ১ আক্টোবর সকালে ষোলশহরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মূল ফটকের সামনে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অবস্থান নেয়।
চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, ২০১৭ সাল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ছয়টি সৃজনশীল প্রশ্নের পরিবর্তে সাতটি প্রশ্ন সৃজনশীল রাখা হবে এবং ৪০টি বহুনির্বাচনী প্রশ্ন থেকে ১০ নম্বর কমিয়ে ৩০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্ন করা হবে। কিন’ ছয়টি সৃজনশীল প্রশ্নের জন্য আগে দুই ঘণ্টা ১০ মিনিট সময় দেয়া হলেও সাতটি সৃজনশীলের জন্য সময় বেড়েছে মাত্র ১০ মিনিট। অর্থাৎ দুই ঘণ্টা ২০মিনিট।

প্রশ্ন বৃদ্ধি এবং সময় না বাড়ানোর কারণেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে বলে জানাল সাউথ এশিয়ান কলেজের শিক্ষার্থী সৈয়দ তানভীর মাহমুদ জানায়, ‘ছয়টি সৃজনশীল প্রশ্নের উত্তর দিতেই আমরা হিমশিম খেয়ে যাই। সেখানে সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে। সময়ও বেড়েছে মাত্র ১০মিনিট। দুই ঘণ্টা ১০ মিনিটেও যা শেষ করতে পারি না, মাত্র ১০মিনিটে তার চেয়ে বেশি কিভাবে উত্তর করবো।’

তবে শনিবার সরকারি ছুটি থাকায়  শিক্ষাবোর্ডও বন্ধ ছিলো। তাই এ ব্যাপারে কিছু জানা নেই বলে জানালেন পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুবুর রহমান বলেন, হয়তো তারা সাতটি সৃজনশীল প্রশ্নের প্রতিবাদে অবস্থান নিয়েছে। আর শিক্ষার্থীরাও আমাদের কাছে কোনো স্মারকলিপি দেয়নি। তবে দিলেও আমাদের কিছু করার নেই। কারণ এটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। প্রশ্নপত্র নিয়ে তারা যে সিদ্ধান্ত নিয়েছে সেখানে আমাদের তো কিছু করার নেই।

শিক্ষাবোর্ডের সামনে অবস্থান নেয়া শিক্ষার্থীরা কোনো রকম ‘গণ্ডগোল করেনি’ বলে নিশ্চিত করেন পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক প্রভাকর বড়-য়া। তিনি বলেন, শিক্ষার্থীরা মূল ফটকের সামনে শান্তিপূর্ণভাবে অবস্থান নিয়েছিল। তারা দুই থেকে আড়াই ঘণ্টা সেখানে থাকলেও কোনো গণ্ডগোল করেনি। আর শিক্ষাবোর্ডের সাপ্তাহিক ছুটি থাকায় অফিসেরও কোনো সমস্যা হয়নি।

মতামত...