,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রাম সমুদ্রবন্দরের বহিঃনোঙ্গরে ভাসমান টার্মিনাল নির্মাণ করবে সরকার

নিজস্ব প্রতিবেদক,৮ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম::ঢাকার অদূরে পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে কার্যকর করার জন্য চট্টগ্রাম সমুদ্রবন্দরে একটি ভাসমান টার্মিনাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালের সর্বোত্তম ব্যবহারেরর লক্ষ্যে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, সচিব অশোক মাধব রায়, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আজকের সভায় অনেকগুলো আলোচনার মধ্যে একটি আদর্শিক প্রস্তাব হচ্ছে চট্টগ্রাম সমুদ্রবন্দরের বহিঃনোঙ্গর এলাকায় একটি ফ্লোটিং (ভাসমান) টার্মিনাল নির্মাণ করা। এটা খুব দ্রুত বাস্তবায়ন দরকার।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্দেশ্যে তিনি বলেন, এ বিষয়ে দ্রুত প্রস্তাব তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠান। এক দেড় বছরের মধ্যে ফ্লোটিং টার্মিনালটি বাস্তবায়ন করার উদ্যোগ গ্রহণ করতে হবে। এটা করলেই অনেক সমস্যার সমাধান হবে। এ বিষয়ে প্রত্যেককে প্রস্তুতি গ্রহণ করার পরামর্শ দেন তিনি।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমাদের এখন সবচাইতে বড় সমস্যা- পণ্য ডেলিভেরি দিতে অতিরিক্ত সময় ব্যয় হয়। বন্দরে জাহাজ জটের কারণে বায়ারদের কাছে আমরা সময়মতো পণ্য পৌঁছাতে পারি না। এতে আমরা ক্রেতা হারাচ্ছি। একই সঙ্গে ব্যবসার খরচ বেড়ে যাচ্ছে। ফলে আমরা প্রতিযোগী দেশের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারছি না।

মতামত...