,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্র্রগ্রমে শিক্ষানবীশ আইনজীবীদের বার কাউন্সিলের রেজিষ্ট্রেশনের দাবিতে মানববন্ধন

বাবুল হোসেন বাবলা, ১২ মার্চ,বিডিনিউজ রিভিউজ.কম:: বার কাউন্সিলের রেজিষ্ট্রেশনের দাবীতে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এলএল.বি ডিগ্রীধারী শিক্ষানবীশ আইনজীবীরা শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে। মানববন্ধনে শিক্ষানবীশ আইনজীবীরা বলেন, ২০১২, ২০১৩ এবং ২০১৪ সালের সাউদার্ন বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট এবং আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা ভর্তি হয়ে এলএল.বি কোর্স সম্পন্ন করেন। এর পর যাবতীয় নিয়ম মেনে এডভোকেটশীপ পাওয়ার জন্য আদালতে অনুশীলন শুরু করেন।
এক পর্যায়ে দেখা যায় এ সকল শিক্ষানবীশ আইনজীবিদের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রদত্ত রেজিষ্ট্রেশন দিতে বার কাউন্সিল গড়িমসি করে। সারা বাংলাদেশের বেসরকারি ২০/২২ টি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নেওয়া এই সংখ্যা প্রায় ২০ হাজার। ২০ হাজার ছাত্রের জীবন নিয়ে ছিনিমিনি খেলার অধিকার বার কাউন্সিলের নেই।

শুধুমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার কারণে এই বৈষম্যের শিকার হচ্ছেন বলে অভিযোগ করে শিক্ষানবীশ আইনজীবীরা আরো বলেন, শিক্ষাজীবন পার করে পেশাগত জীবনে যাওয়ার পূর্বে এ ধরনের প্রতিবন্ধকতার কারণে আমাদের পরিবার ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষানবীশ আইনজীবীরা আরও বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এই কোর্সের অনুমোদন দিয়েছে মঞ্জুরী কমিশন। আবার বার কাউন্সিল এই প্রথা উচ্ছেদ করতে ষড়যন্ত্র করছে। এটা মঞ্জুরী কমিশনের নীতির সাথে সাংঘর্ষিক।

সারা বাংলাদেশের ২০ হাজার ছাত্র ছাত্রীর ভবিষ্যৎ জীবনের কথা চিন্তা করে অবিলম্বে বার কাউন্সিল এ সকল শিক্ষানবীশ আইনজীবীদের রেজিষ্ট্রেশন চায় । শিক্ষানবীশ আইনজীবীরা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মতামত...