,

সর্বশেষ
bnr ad 250x70 1

চবি চারুকলায় প্রথম পিএইচডি অর্জন করেন জেসমিন

Jesmin_PHDনিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১০, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট থেকে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন জেসমিন আকতার। ‘চট্টগ্রামের সামাজিক উৎসব ও ধর্মীয় অনুষ্ঠানের অলংকরণ শিল্পের প্রকৃতি’ বিষয়ে গবেষণাকর্মের জন্য এ ডিগ্রি অর্জন করেন তিনি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেটে তার পিএইচডি অনুমোদন করা হয়।

চবি চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক, উপমহাদেশের লোকশিল্পকলা ও প্রত্নতাত্ত্বিক বিষয়ের প্রখ্যাত গবেষক ও স্কলার ড. শাহরিয়ার তালুকদারের তত্ত্বাবধায়নে জেসমিন এ গবেষণাকাজ করেন।

এর আগে তিনি চবি চারুকলা বিভাগ থেকে বিএ অনার্স ও এমএ ডিগ্রি লাভ করেন। বর্তমানে জেসমিন আকতার বেপজা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক হিসেবে কমর্রত।

চট্টগ্রামের হাটাহাজারী উপজেলার পশ্চিম ধলই গ্রামের মরহুম ইঞ্জিনিয়ার এসএমএ বারী ও মরহুমা নিলুফার বারীর বড় মেয়ে জেসমিন আকতার দৈনিক সকালের খবরের বিশেষ প্রতিনিধি নাজিমুদ্দীন শ্যামলের ছোটবোন এবং চ্যানেল নাইন’র চট্টগ্রামের ব্যুরো প্রধান এজাজ মাহমুদের স্ত্রী। তিনি এক মেয়ে ও এক ছেলের জননী।

এ অর্জনের জন্য তিনি সর্বপ্রথম মহান সৃষ্টিকর্তা প্রতি শুকরিয়া জানিয়েছে। কৃতজ্ঞতা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ও চারুকলা ইনস্টিটিউট কর্তৃপক্ষ, গবেষণা তত্ববধায়ক, শিক্ষক এবং নানাভাবে যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি। এর মাধ্যমে শিক্ষা ও মানবকল্যাণে নিজেকে আরও এগিয়ে নিতে পারেন এজন্য সবার কাছে দোয়াপ্রার্থী তিনি।

চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলনের সভাপতি শিল্পী আহমেদ নেওয়াজ ও সাধারণ সম্পাদক দীপক দত্ত এ অর্জনের জেসমিন আকতারকে অভিনন্দন জানিয়েছেন।

মতামত...