,

সর্বশেষ
bnr ad 250x70 1

চসিকের গৃহকর আদায় পুরোনো এসেসমেন্টে : মেয়র

নিজস্ব প্রতিবেদক,, বিডিনিউজ রিভিউজ.কম::চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) রাজস্ব বিভাগকে পূর্ণাঙ্গ অটোমেশনের আওতায় আনতে প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস–টু–ইনফরমেশন (এ–টু–আই) প্রকল্পের পরিচালক চট্টগ্রামে আসছেন। সারাদেশের সিটি কর্পোরেশনসমূহে রাজস্ব আদায়ে পূর্ণাঙ্গ অটোমেশন কার্যক্রম সম্পন্ন না হওয়া পর্যন্ত পুরনো এসেসমেন্ট অনুযায়ী কর আদায় করা হবে। এতে করে নগরীর হোল্ডিং মালিকদের উদ্বেগ–উৎকণ্ঠার অবসান হলো। ফিরে এসেছে স্বস্তি।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন এসেসমেন্ট স্থগিত থাকতে পারে। নির্বাচনকে সামনে রেখে দেশের সিটি কর্পোরেশনসমূহের বাসিন্দাদের অসন্তুষ্ট করতে চায় না সরকারি দল।

চসিকের রাজস্ব বিভাগ সূত্র জানায়, অটোমেশন কার্যক্রমের অংশ হিসেবে হোল্ডিং মালিকদের ডাটাবেজ তৈরি করা হয়েছে। তবে এখনো পূর্ণাঙ্গ কার্যক্রম সম্পন্ন হয়নি। চসিকের অটোমেশন কার্যক্রম যাচাই করতে আগামী ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এ–টু–আই) প্রকল্পের পরিচালক চট্টগ্রামের আসবেন। তিনি রাজস্ব বিভাগের অটোমোশন নিয়ে আলোচনা করবেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইতিমধ্যে রাজস্ব বিভাগের অটোমেশন নিয়ে যেসব কাজ করেছে তা যাচাই করে দেখে প্রয়োজনীয় পরামর্শ দেবেন। কোথাও কোনো ঘাটতি থাকলে তা পূরণ করার নির্দেশনা দিয়ে পূর্ণাঙ্গ অটোমেশন তৈরিতে সহযোগিতা করবেন। রাজস্ব বিভাগের কর্মকর্তারা জানান, অটোমেশনের অংশ হিসেবে চসিক ইতিমধ্যে হোল্ডিং মালিকদের ডাটাবেজ তৈরি করেছে। যার মাধ্যমে হোল্ডিং মালিকরা নিজেই নিজের এসেসমেন্ট জমা দিতে পারবেন। একইসাথে অনলাইনে গৃহকর জমাদানের সফটওয়ারও নির্মাণ করা হচ্ছে।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী এসেসমেন্ট করা হয়েছে। এখন সরকারের নির্দেশনা অনুযায়ী নতুন এসেসমেন্টের শুনানি এবং কর আদায় স্থগিত রাখা হয়েছে। এটা শুধু চট্টগ্রামের জন্য নয়। সারা বাংলাদেশের সিটি কর্পোরেশনের জন্য মন্ত্রণালয় এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। গৃহকর আদায়ের ক্ষেত্রে দুর্ভোগ এবং অনিয়ম রোধে সরকার ডিজিটাল পদ্ধতি চালু করার জন্য অটোমেশন কার্যক্রম হাতে নিয়েছে। অটোমেশন চালু করার জন্য এই স্থগিতাদেশ উল্লেখ করে তিনি বলেন, এখন আগের এসেসমেন্ট অনুযায়ী কর আদায় হবে।

উল্লেখ্য, গত সোমবার মন্ত্রণালয়ের বৈঠকে সারাদেশে নতুন এসেসমেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে দেশের সব সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রধান রাজস্ব কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

মতামত...