,

সর্বশেষ
bnr ad 250x70 1

চসিক ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা চালু করবেঃ মেয়র

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম, সিটি করপোরেশন পরিচালিত স্বাস্থ্য বিভাগে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শুক্রবার সকালে নগরীর রেডিসন ব্লু চিটাগং বে-ভিউতে অনুষ্ঠিত ক্যান্সার বিষয়ক এক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান মেয়র।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ক্যান্সার এখন মহামারী রোগের আকার ধারণ করেছে। বাড়ছে ব্রেস্ট ক্যান্সার রোগীর সংখ্যাও। ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞ চিকিৎসকদের উপায় বের করতে হবে।

ব্রেস্ট ক্যান্সার বিষয়ে সচেতনতা তৈরি ও এর ঝুঁকি প্রতিরোধে চট্টগ্রামে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ব্রেস্ট ক্যান্সার সম্মেলন’ আয়োজন করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ ও বিএমএ চট্টগ্রাম শাখা।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বিএমএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল বলেন, চট্টগ্রামের বৃহত্তর জনগোষ্ঠীকে ক্যান্সার রোগের চিকিৎসাসেবা দিয়ে থাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ। কিন্তু এই বিভাগটিই গত ৬ মাস ধরে ক্যান্সারে আক্রান্ত। কারণ একমাত্র রেডিওথেরাপি মেশিনটি নষ্ট।

ফলে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা দেওয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, অনেক রোগী চট্টগ্রামের বাইরে গিয়ে থেরাপি নিতে পারে না। অতিদ্রুত রেডিও থেরাপি মেশিনের ব্যবস্থা করে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবার পথ সুগম করতে তিনি চট্টগ্রাম সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।

সম্মেলনে আলেচনায় অংশ নেন অধ্যাপক এম শরিফুল আলম, অধ্যাপক শেখ গোলাম মোস্তফা, অধ্যাপক কামরুজ্জামান, অধ্যাপক ডা. মোফাজ্জল হোসেন, অধ্যাপক সৈয়দ আকরাম হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম প্রমুখ।

অধ্যাপক মোহাম্মদ মোখলেস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএমএ সভাপতি মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ শরীফ, চট্টগ্রাম মেডিক্যাল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. বিশ্বজি‍ৎ দত্ত প্রমুখ বক্তব্য রাখেন।

 

মতামত...