,

সর্বশেষ
bnr ad 250x70 1

চসিক স্বাস্থ্য সেবায় বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দেয়: মেয়র নাছির

নিজস্ব প্রতিবেদক,৬ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম:: চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) বছরে ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে স্বাস্থ্য সেবা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শনিবার সকালে নগরীর উত্তর কাট্টলীস্থ আলহাজ্ব মোস্তফা-হাকিম নগর মাতৃসদন হাসপাতালে এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। সেখানে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইন’র উদ্বোধন করেন মেয়র।

তিনি বলেন, প্রতি বছর ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে স্বাস্থ্য সেবা অব্যাহত রাখা হয়েছে। ইতোমধ্যে নগরে বসবাসরত গরীব ও স্বল্প আয়ের মানুষ যাতে সুলভে চিকিৎসাসেবা পায় সেজন্য ওয়ার্ড পর্যায়ে পরিচালিত হাসপাতাল ও স্বাস্থ্যসেবাকেন্দ্রের রোগী রেজিষ্টেশন ফি ৩০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। নানা কারণে কর্পোরেশেনের হাসপাতালে কর্মরত চিকিৎকদের উপযুক্ত সম্মানী দেয়া যাচ্ছে না। তাদের ন্যায্য সম্মানী দেয়া গেলে নগরীর স্বাস্থ্যসেবার পরিধি আরো বৃদ্ধি পেতো বলেও বলেন তিনি।

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত মাতৃসদন, জেনারেল হাসপাতাল, নগরস্বাস্থ্য কেন্দ্র, দাতব্য চিকিৎসালয়সহ সর্বত্র আধুনিক মানের চিকিৎসা সেবা নিশ্চিত করা হয়েছে। এখান থেকে সহজলভ্য চিকিৎসা সেবা গ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছি। জেনারেল হাসপাতালে কিডনি রোগীদের জন্য ডায়লোসিস, আলহাজ্ব মোস্তফা-হাকিম নগর মাতৃসদন হাসপাতালে আধুনিক ল্যাবরেটরী সহ আলট্রাসনোগ্রাফী সংযোজন করা হবে।

এদিকে সারা দেশের ন্যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনও নগরীর ৪১ ওয়ার্ডে ১ হাজার ২৮৮ কেন্দ্রে ৬-১১ মাস বয়সী প্রায় ৭৫ হাজার শিশুকে একটি নীল রঙের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৪ লক্ষ ৮০ হাজার শিশুকে একটি লাল রঙের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এ সময় যে সমস্ত শিশুর বয়স ৬ মাস পূর্ণ হয়েছে তাদেরকে মায়ের দুধের পাশপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা বিতরণ করা হয়।

মতামত...