,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে চিকিৎসকদের ধর্মঘট অবসান হবে কবে?

1001নাছির মীর :: চট্টগ্রাম নগরীর বেসরকারি ক্লিনিক – হাসপাতালগুলোতে চিকিৎসকদের লাগাতার ধর্মঘট শনিবার ৫ম দিনের দিকে গড়াচ্ছে। ফলে বিপাকে পড়েন রোগী ও স্বজনরা। ক্লিনিকে চিকিৎসকের দেখা না পেয়ে গুরুতর অসুস্থ রোগীরা চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভিড় জমাচ্ছেন।

বিএমএ নেতারা আজ শনিবার সংবাদ সম্মেলনে ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা নগরবাসিকে আরও হতাশ করেছে। দেশবাসি,রোগী ও স্বজনদের প্রশ্ন- কবে অবসান হবে  এই অবস্থা ?

বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ শরীফ সংবাদ সম্মেলনে ইতিবাচক কোনো কিছু ঘোষণা  না দেওয়ায় দেশবাসি হতাশ হয়েছেন। তিনি জানান, আমরা মামলা প্রত্যাহার না হওয়া পযন্ত আন্দলন আব্যাহত রাখার সিদ্ধান্ত ঘোষণা করছি। আমাদের সকল প্রচেষ্টা ও আন্তরিকতা সত্বেও রুগি মারা যায়। ডাক্তারের অবহেলা আছে  কিনা তা তদন্ত না করেই মামলা হলে আমি  কি ভাবে সেবা দিব?
তিনি বলেন, আমরাও চাই এর অবসান হোক। কিন্তু সংকট নিরসনে আমরা এখনো ইতিবাচক কোনো কিছু দেখছি না। যদিও সরকারের দায়িত্বশীল কর্মকর্তা ও রাজনৈতিক নেতাদের সাথে এ বিষয়ে আমাদের আলাপ-আলোচনা চলছে।
সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন বেসরকারি ক্লিনিক-হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে আসা রোগীরা চিকিৎসকের দেখা না পেয়ে ফিরে যাচ্ছেন। যেসব মুমূর্ষ রোগী কে  স্বজনরা চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যান তারাও বিশেষজ্ঞ চিকিৎসকের অপেক্ষার প্রহর গুনছেন।

নগরের ক্লিনিকগুলো বন্ধ থাকায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীদের  চাপ  বেড়েছে  স্বাভাবিকের তুলনায় অনেক বেশী।

জানা গেছে, শনিবার রাত ৭টা পর্যন্ত ইনডোরে ভর্তি ছিল ২৪৩২ জন রোগী। এর আগের দিন ভর্তি ছিল ২৩৯২ জন। জরুরি বিভাগ থেকে প্রতিদিন গড়ে ৫শ থেকে  ৬শ রোগী ইনডোরে ভর্তি হয়।কয়েকদিনে অস্বাভাবিক তুলনায় রোগী ভর্তি হচ্ছে। চিকিৎসকদের লাগাতার ধর্মঘট থাকায় আউটডোরে অন্যান্য দিনের তুলনায় অনেকটা রোগীর চাপ বেড়েছে।
৯ জানুয়ারি নগরীর চকবাজার কাতালগঞ্জের সার্জিস্কোপ হাসপাতালে সন্তান প্রসবের পর মৃত্যু হয় প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র ছোট ভাই খাইরুল বাশারের মেয়ে মেহেরুন্নেছা রিমার। এ ঘটনায় ‘ভুল অস্ত্রোপচার ও অবহেলায়’ রোগী মৃত্যুর অভিযোগে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের অধ্যাপক শামীমা সিদ্দিকী রোজী ও তার স্বামী ডা. মাহবুবুল আলমের বিরুদ্ধে মঙ্গলবার মহানগর হাকিম আদালতে মামলা করেন রিমার বাবা খায়রুল বাশার। দুই চিকিৎসকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে নগরীতে প্রাইভেট ক্লিনিকগুলোতে লাগাতার ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

 

 

মতামত...