,

সর্বশেষ
bnr ad 250x70 1

চিকুনগুনিয়া মোকাবিলায় প্রশাসনিক নানা উদ্যোগ

 নিজস্ব প্রতিবেদক, ৬ জুলাই, বিডিনিউজ রিভিউজ.কম::সিভিল সার্জন কার্যালয়ে জেলা রেপিড রেসপন্স টিম ফর ডেঙ্গু – চিকুনগুনিয়া কমিটির সভায় চিকুনগুনিয়া মোকাবিলায় কয়েকটি প্রশাসনিক উদ্যোগ নেয়া হয়। এগুলো হচ্ছে :

১. সিভিল সার্জন কার্যালয়ে ‘ডেঙ্গু ও চিকুনগুনিয়া’ কন্ট্রোলরুমের মাধ্যমে প্রতিদিন আইইডিসিআর এ চিকুনগুনিয়ার প্রতিবেদন প্রেরণ।

২. প্রতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার বিকাল ৪টায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে কমিটির সভার আয়োজন করা। কার্যালয়ের আঙিনায় ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বাহক এডিস মশার প্রজনন স্থানসমূহ ধ্বংস করার উদ্দেশ্যে পরিস্কার পরিচ্ছন্নতাঅভিযান পরিচালনা।

৩. সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রতিদিন চিকুনগুনিয়ার প্রতিবেদন ই–মেইলের মাধ্যমে সিভিল সার্জন কার্যালয়ে পাঠানো, মাসিক সমন্বয় সভার আলোচ্যসূচিতে চিকুনগুনিয়া অন্তর্ভূক্ত করা এবং হাসপাতালের আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।
৪. ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে বাহক মশার প্রজনন স্থান সমূহ চিহ্নিত করে সঠিক ব্যস্থাপনা গ্রহণ। এই বিষয়ে জনচেতনতা সৃষ্টির ব্যাপারে সিটি কর্পোরেশন ও জেলা তথ্য অফিসকে অবহিত করা।

৫. বিদ্যালয় স্বাস্থ্য ক্লিনিকের মাধ্যমে স্কুল কলেজে ছাত্র–ছাত্রী ও অভিভাবক সমাবেশ করে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি।

৬. চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ও শিশু ওয়ার্ড এবং প্রাইভেট ক্লিনিকগুলোর সঙ্গে যোগাযোগ করে চিকুনগুনিয়া রোগীর সন্ধান পাওয়া মাত্র সিভিল কার্যালয়ে ই–মেলে অথবা ফোনে জানানো।

৭. বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ব্যক্তিগত ফেসবুক আইডি’র মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি

মতামত...