,

সর্বশেষ
bnr ad 250x70 1

চিটাগাং চেম্বারের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম::  দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র ২০১৫-২০১৬ ইং সালের বার্ষিক সাধারণ সভা ১৭ ডিসেম্বর সকালে চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে জনাকীর্ণ এই সাধারণ সভায় আলোচ্যসূচী অনুযায়ী ২০১৫-২০১৬ সালের বার্ষিক কার্যবিবরণী অনুমোদন, ১ জুলাই ২০১৫ হইতে ৩০ জুন ২০১৬ ইং সমাপ্ত অর্থ বছর ও ১ জুলাই হইতে ৩১ অক্টোবর ২০১৬ ইং পর্যন্ত চিটাগাং চেম্বারের নিরীক্ষণকৃত আয়-ব্যয়ের হিসাব অনুমোদন করা হয়। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মোঃ দিদারুল আলম এমপি, মাজহারুল ইসলাম চৌধুরী, এ. কে. এম. আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, এম. এ. মোতালেব, মোঃ জহুরুল আলম, মাহবুবুল হক চৌধুরী (বাবর), মোহাম্মদ হাবিবুল হক, সরওয়ার হাসান জামিল, এস. এম. শামসুদ্দিন, অঞ্জন শেখর দাশ, মোঃ রকিবুর রহমান (টুটুল), মোঃ জাহেদুল হক ও মোঃ আরিফ ইফতেখার, প্রাক্তন পরিচালকবৃন্দ ছৈয়দ ছগীর আহমেদ, মোহাম্মদ আলমগীর পারভেজ ও আবছার হাসান চৌধুরী (জসিম)সহ ট্রেডবডি নেতৃবৃন্দ এবং বিপুল সংখ্যক চেম্বার সদস্য উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি তাঁর বক্তব্যে অর্থনৈতিক কর্মকান্ডে বিভিন্ন সময়ে যেসব সমস্যা আবির্ভূত হয় ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে তা নিরসনের লক্ষ্যে চিটাগাং চেম্বারের উদ্যোগে উর্ধ্বতন কর কর্মকর্তা, জুয়েলার্স সমিতির নেতৃবৃন্দ, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন (বাফা), ডাচ-বাংলা চেম্বার নেতৃবৃন্দ, কর আইনজীবী সমিতি, আবাসিক হোটেল মালিক সমিতির নেতৃবৃন্দ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র, বিজিএপিএমইএ’র নেতৃবৃন্দ, রিহ্যাব চট্টগ্রাম অঞ্চলের নেতৃবৃন্দ’র সাথে মতবিনিময়ের কথা উল্লেখ করেন। তিনি ব্যবসা-বাণিজ্যিক কার্যক্রম নির্বিঘেœ পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে ধারাবাহিক মতবিনিময় এবং শুল্ক, ভ্যাট ও আয়কর বিষয়ে এনবিআর চেয়ারম্যানের সাথে সভা, বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরামের সভা আয়োজনের মাধ্যমে বন্দর সংক্রান্ত সমস্যা সমাধানের উদ্যোগ সম্পর্কে উপস্থিত সদস্যবৃন্দকে অবহিত করেন।

মাহবুবুল আলম আন্তর্জাতিক বাণিজ্য, বিদেশী বিনিয়োগ ও রপ্তানি প্রসারে জাপানী প্রতিনিধিদল, কানাডীয় হাইকমিশনার, তুর্কি রাষ্ট্রদূত, চীনা প্রতিনিধিদল, স্পেনের রাষ্ট্রদূত, মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত, থাই বাণিজ্য প্রতিনিধিদল, দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার, রাশিয়ান কনসাল জেনারেল, ভারতীয় সহকারী হাইকমিশনার, অস্ট্রেলিয়ার সাবেক মন্ত্রী, তাইওয়ান এক্সটার্ণাল ট্রেড ডেভেলাপমেন্ট কাউন্সিল প্রতিনিধি, কাতারের রাষ্ট্রদূত, শ্রীলংকার হাইকমিশনার, ভারতীয় হাইকমিশনার, মারুবেনী কর্পোরেশন বোর্ড চেয়ারম্যান, ইউরোপীয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত, ভারতে অবস্থিত কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস্ অব কমার্স’র চেয়ারম্যান, ভারতের ডেপুটি হাইকশিনার, থাইল্যান্ডের বাণিজ্য প্রতিনিধিদল, মায়ানমারের বাণিজ্য প্রতিনিধিদল, ব্রিটিশ হাইকমিশনার এবং কুয়েত চেম্বার সভাপতির সাথে চেম্বারের মতবিনিময়ের কথা জানান।

বিদেশী বিনিয়োগ আকর্ষণে সরকার প্রদত্ত সুবিধাদি প্রচার বিশেষ করে চট্টগ্রামে বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাজ্য, ইরান, সৌদি আরব, নেপাল, ভারত, যুক্তরাষ্ট্র ও কুয়েত ইত্যাদি দেশ সফরের মাধ্যমে ব্যবসায়ী সমাজের প্রতিনিধিত্ব এবং অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাপান, সৌদি আরবসহ জাতিসংঘ অধিবেশনে যোগদানের কথাও উল্লেখ করেন। চিটাগাং চেম্বার কর্তৃক নিুআয়ের মানুষের জন্য ভর্তুকিমূল্যে ভোগ্যপণ্য বিক্রয় কার্যক্রম, চট্টগ্রাম কিডনী ফাউন্ডেশনে ডায়ালোসিস মেশিন প্রদান এবং গ্রীন ও ক্লিন সিটি বিনির্মাণে সিটি কর্পোরেশনকে রিক্সা ভ্যান হস্তান্তর করা হয়। অর্থনৈতিক কার্যক্রম সংক্রান্ত বিভিন্ন সেমিনার ও কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচী আয়োজন করা হয়।

মাহবুবুল আলম গত ৩০ জানুয়ারী’’১৬ ইং তারিখে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ওয়ার্ল্ড ট্রেড সেন্টার শুভ উদ্বোধন এবং একই সাথে ৪দিনব্যাপী চেম্বারের শতবর্ষ উদযাপনে চট্টগ্রামের বাণিজ্যিক ঐতিহ্য ও ইতিহাস তুলে ধরার লক্ষ্যে হিস্ট্রী এন্ড হেরিটেইজ ইন লাইট এন্ড সাউন্ড, বিজনেস কনফারেন্স, ইয়ুথ কনফারেন্স ও রাঙ্গামাটিতে ইন্টারন্যাশনাল ট্যুরিজম সামিট আয়োজনের কথা উল্লেখ করেন। এছাড়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ক্লাব, হোটেল, কনভেনশন হল ও সেক্টরভিত্তিক এসএমই মেলা আয়োজনের পরিকল্পনা বর্ণনা করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

মতামত...