,

সর্বশেষ
bnr ad 250x70 1

চীনের প্রথম উভচর বিমানের সফল উড্ডয়ন

বিডিনিউজ রিভিউজ.কম::চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি বিশাল আকারের উভচর বিমান এজি ৬০০ রোববার তার প্রথম যাত্রা সফলভাবে সম্পন্ন করেছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে বিমানটি এ যাত্রা সম্পন্ন করে। খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল ৯টা ৩৯ মিনিটে বিমান এজি ৬০০ ঝুহাই নগরীর জিনওয়ান সিভিল অ্যাভিয়েশন এয়ারপোর্ট থেকে সফলভাবে উড্ডয়ন করে। পরে ‘কুনলং’ কোড নামের এ বিমান প্রায় এক ঘণ্টা ধরে আকাশে ওড়ে।

চীনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম উভচর এই বিমানের প্রধান ডিজাইনার হুয়াং লিংকাই বলেন, এ ধরনের বিমান তৈরির ক্ষেত্রে চীনের জন্য একটি বড় সফলতা। কেননা, বিশ্বে মাত্র কয়েকটি দেশের এ ধরনের বিশাল আকারের উভচর বিমান তৈরির সক্ষমতা রয়েছে। বিমানটির প্রস্ততকারক রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি করপোরেশন অব চায়না (এভিআইসি) জানায়, বিমানটির কাঠামো ৩৯ দশমিক ৬ মিটার দীর্ঘ এবং এটির পাখার দৈর্ঘ্য ৩৮ দশমিক ৮ মিটার। বিমানটি সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৫৩ দশমিক ৫ টন।

এটি প্রতিঘণ্টায় সর্বোচ্চ ৫০০ কিলোমিটার গতিতে চলতে পারে। বিমানটি একটানা ১২ ঘণ্টা উড়তে সক্ষম। এটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় উভচর বিমান বলে ধারণা করা হচ্ছে।

মতামত...