,

সর্বশেষ
bnr ad 250x70 1

চীনে এলিভেটেড বাসের যাত্রা চালু

chaina alvated busনিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ চীনের হেবেই প্রদেশের কিয়ংডাও শহরে তিনশ মিটার লম্বা একটি ট্র্যাকে টিইবি বা ট্রানজিট এলিভেটেড বাসের পরীক্ষা চালানো হয়েছে। ২১ মিটার দীর্ঘ অস্বাভাবিক উঁচু বাসটি চলবে বিদ্যুতে। এর যাত্রী বহন ক্ষমতা হবে তিনশ। সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

গত মে মাসে যখন এই বাসের একটি ক্ষুদ্র মডেলের ভিডিও প্রকাশ করা হয়, তখন থেকে শুধু চীনে নয় বিশ্বজুড়েই বিস্ময় তৈরি হয়। তিন মাসের মধ্যে এ সপ্তাহে সেই বাসের পরীক্ষা সম্পন্ন করেছে চীন।

রাস্তা দুই প্রান্তে বসানো ট্রাম লাইনের মত ট্র্যাক দিয়ে চলবে ঢাউস এই বাসটি। কিন্তু রাস্তা জুড়ে চললেও অন্যান্য যানবাহন চলাচলের জন্য বাঁধা তৈরি করবে না।

কারণ বাসের তলা থেকে রাস্তার ব্যবধান থাকবে দুই মিটার। ফলে তল দিয়ে বিনা বাঁধায় চলবে অন্যান্য অনেক রকম গাড়ি। এই প্রকল্পের প্রধান প্রকৌশলী সং ইউঝাও বার্তা সংস্থা সিনহুয়াকে বলেছেন, ‘সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই বাস রাস্তা দখল করবে না।’

পাতাল রেলের মতই রাস্তার ওপর চাপ কমাবে এই পরিবহণ ব্যবস্থা, কিন্তু পাতাল রেলের নির্মাণ ব্যয়ের পাঁচ ভাগের এক ভাগ খরচেই এই ব্যবস্থা চালু করা যাবে।

চারটি বাস একসাথে জুড়ে দিয়ে চালানো সম্ভব হবে, ফলে একটি টিইবি বাস রাস্তায় নামিয়ে ৪০টি সাধারণ বাসের যাত্রী পরিবহণ করা সম্ভব হবে।

পরীক্ষা হলেও কবে থেকে চীনের কতগুলো শহরে বাণিজ্যিক ভিত্তিতে বিশেষ এই বাসটি চালু করা যাবে, সেই পরিকল্পনা এখনও জানানো হয়নি।

 

মতামত...