,

সর্বশেষ
bnr ad 250x70 1

চীন সীমান্তে ভারতের সহস্র বাংকার

আন্তর্জাতিক ডেস্ক, ২৫ বিডিনিউজ রিভিউজ.কম:: চীন সীমান্তে যে কোনও ধরনের হামলা আটকাতে এবার শক্তিশালী সুরক্ষার ব্যবস্থা করছে ভারত। সিকিমে নতুন বাংকার তৈরি করছে ভারতীয় সেনারা। পুরনো বাংকার সরিয়ে এগুলি তৈরি করা হচ্ছে। গত দু’বছর ধরে ১০০০টিরও বেশি নতুন বাংকার তৈরি করা হয়েছে ভারতের পূর্ব ও উত্তর সিকিমে। চীন সীমান্ত সুরক্ষিত করতেই এই ব্যবস্থা। খবর সংবাদ প্রতিদিনের।

ভারতের সিকিমে প্রতিরক্ষা ব্যবস্থা নতুন করে সাজাতে এই বাংকারগুলি তৈরি করা হচ্ছে। চীনের দিক থেকে হামলার চেষ্টা প্রতিহত করতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘হল ব্লক স্ট্রাকচার’ দিয়ে এই বাংকার তৈরি করা হচ্ছে। যার ফলে এই বাঙ্গকার বহন করার পক্ষে সহজ। যে কারণে সেগুলো সমতলে তৈরি করে পাহাড়ে নিয়ে যাওয়া যাচ্ছে সহজেই।

এই প্রজেক্টের জন্য একযোগে কাজ করছে ১৭ নম্বর ও ২৭ নম্বর মাউন্টেন ডিভিশন। কাজও প্রায় শেষের পথে বলেই জানা গেছে। এই সীমান্তকে ভারতে আগে খুব বেশি গুরুত্ব দেওয়া হয়নি। কিন্তু এবার এই সীমান্তে নিরাপত্তা জোরদার করার চেষ্টা করছে দেশটি।

১৯৬২ তে ভারত-চীন যুদ্ধের পর থেকেই আর বিশেষ নজর দেওয়া হয়নি এদিকে। জানা গিয়েছে, এই ‘হল ব্লক স্ট্রাকচার’ দিয়ে বাংকার তৈরি করার জন্য প্রবল শীতেই ভিতরের তাপমাত্রা আরামদায়ক থাকবে।

মতামত...