,

সর্বশেষ
bnr ad 250x70 1

চুয়েটে নতুন ছাত্রী হল নির্মাণ কাজের উদ্বোধন আজ

 

নিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েটে) নির্মিত হচ্ছে আরো একটি ছাত্রী হল (হোস্টেল)। প্রায় সাড়ে ১১ কোটি টাকা ব্যয়ে হলটি নির্মাণ করছে এ কে খান ফাউন্ডেশন। আজ (৩১ মার্চ) দুপুরে নতুন হলটির নির্মাণ কাজ উদ্বোধন করবেন চুয়েট উপাচার্য প্রফেসর ড. জাহাঙ্গীর আলম এবং এ কে খান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন কাশেম খান ও ডেপুটি ব্যবস্থাপনা পরিচালক জিয়া উদ্দিন খান। চুয়েট উপ-উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলামসহ এ কে খান ফাউন্ডেশনের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত থাকবেন। bnr head logo2

তিন তলা ভবনটি নির্মিত হলে সাড়ে তিনশ’ ছাত্রীর আবাসন নিশ্চিত হবে চুয়েটে।

 জানা যায়, বিশ্ববিদ্যালয়টির পাঁচটি অনুষদের ১৫টি বিভাগে (বিষয়ে) বর্তমানে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় চার হাজার। এই চার হাজার শিক্ষার্থীর জন্য হল রয়েছে ৫টি। হলগুলোতে সব মিলিয়ে প্রায় দুই হাজার শিক্ষার্র্থীর আবাসনের সুযোগ রয়েছে। তবে ৫টির মধ্যে ছাত্রদের জন্য ৪টি হল থাকলেও ছাত্রী হল মাত্র একটি। বেগম সুফিয়া কামাল নামের একমাত্র ছাত্রী হলটিতে আবাসনের সুযোগ রয়েছে সর্বোচ্চ চারশ’ ছাত্রীর। অথচ, বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত ছাত্রীর সংখ্যা মোট ছাত্র সংখ্যার কাছাকাছি। ফলে ছাত্রীদের আবাসন সংকটের কথা সহজেই অনুমেয়। এ কে খান ফাউন্ডেশনের এই উদ্যোগের ফলে ছাত্রীদের আবাসন সংকট কিছুটা হলেও কমবে বলে মনে করেন চুয়েট উপাচার্য প্রফেসর ড. জাহাঙ্গীর আলম। উপাচার্য বলেন- নতুন হলটি নির্মিত হলে আরো সাড়ে তিনশ’ ছাত্রী হোস্টেলে থাকার সুযোগ পাবে, তাও কম কিসের। এ কে খান ফাউন্ডেশনের এ ধরণের উদ্যোগ দেশের শিক্ষা ক্ষেত্রে উদাহরণ এবং স্মরণীয় হয়ে থাকবে উল্লেখ করে উপাচার্য বলেন, সব সামর্থবান ব্যক্তি ও প্রতিষ্ঠান এভাবে এগিয়ে আসলে শিক্ষা খাতে আরো ইতিবাচক পরিবর্তন ঘটবে। সংকটও কমে আসবে। এই উদ্যোগের জন্য এ কে খান ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টির বর্তমান একমাত্র ছাত্রী হোস্টেল বেগম সুফিয়া কামাল হলের পাশেই তিন তলা ভবনের নতুন হলটি নির্মাণ করা হচ্ছে। আজ বৃহস্পতিবার এর নির্মাণ কাজের উদ্বোধন করবেন চুয়েট উপাচার্য ও এ কে খান ফাউন্ডেশন সংশ্লিষ্টরা। এক থেকে দেড় বছরের মধ্যে হলটির নির্মাণ কাজ শেষ হবে বলে জানান চুয়েট উপাচার্য।

মতামত...