,

সর্বশেষ
bnr ad 250x70 1

চেয়ারম্যান দলীয় এবং মেম্বার নির্দলীয়ভাবে মার্চে ইউপি নির্বাচন

361নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১২, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম): চলতি বছরের মার্চ মাসের শেষদিকে প্রায় ৬০০টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ মঙ্গলবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

তিনি বলেন, এবার চেয়ারম্যান পদে দলীয় এবং কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করা হবে। নির্বাচন হবে কয়েক ধাপে।

শাহনেওয়াজ বলেন, যে ইউনিয়ন পরিষদগুলোর মেয়াদ মার্চের মধ্যে শেষ হবে কেবল সেগুলোতেই প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ইউপি নির্বাচনের জন্য আইন পরিবর্তন হওয়ায় দলীয়ভাবে নির্বাচন করার বিধিমালা ও আচরণ বিধিমালায় সংশোধনী আনছি। পৌরসভার আদলে নির্বাচন করার বিধান করা হচ্ছে। এক্ষেত্রে চেয়ারম্যান পদে দলীয় এবং মেম্বার পদে নির্দলীয়ভাবে ভোট হবে।

আচরণবিধিমালা আগের মতোই থাকবে জানিয়ে শাহনেওয়াজ বলেন, আমরা আচরণবিধি পরিবর্তনের ব্যাপারে কিছু ভাবিনি। তবে বিধিমালা এখনও চূড়ান্ত হয়নি। দু’একদিনের মধ্যে খসড়া বিধিমালা আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। এরপর চূড়ান্ত বিধিমালার গেজেট প্রকাশ করা হবে।

দেশে মোট ইউনিয়ন পরিষদের সংখ্যা সাড়ে চার হাজারেরও বেশি। এ বছরই প্রায় সব ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবে। নির্বাচন কমিশনের লক্ষ্য চলতি বছরে সব ইউনিয়ন পরিষদ নির্বাচন করা।

শাহনেওয়াজ বলেন, আগের বার যেহেতু সব নির্বাচন এক সঙ্গে হয়নি, তাই হয়তো ধাপে ধাপেই নির্বাচন করতে হবে। যখন যেটার সময় আসবে সেটা আগে করে ফেলবো। তাই কয়েক দফায় নির্বাচন করবো।

২০১১ সালে কয়েক ধাপে প্রায় সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন করেছিল ইসি। সে সময় ২৯ মার্চ ২১ উপকূলীয় উপজেলার শতাধিক ইউপিতে ভোটগ্রহণ হয়েছিল। আইন অনুযায়ী, এবারও ২৯ মার্চের মধ্যেই সেই উপজেলাগুলোর ইউনিয়নে নির্বাচন করতে হবে।

জানা গেছে, নতুন ভোটার তালিকা চূড়ান্ত হওয়ার পর তফসিল ঘোষণার জন্য বাকি প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হবে।

আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছে প্রায় সাড়ে ৪৭ লাখ নতুন ভোটার।

ইসি সচিবালয় সূত্র জানায়, ইসির চাহিদা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগ নির্বাচন উপযোগী ৪৫৫৩টি ইউনিয়ন পরিষদের তালিকাসহ সংশ্লিষ্ট তথ্য সরবরাহ করেছে।

মতামত...