,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গিদের জামিনের পক্ষে ওকালতনামা নয়

aনিজস্ব প্রতিবেদক,নিউজ রিভিউজঃ জঙ্গিদের জামিনের পক্ষে ওকালতনামা জমা না দিতে আইনজীবী সহকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘বাংলাদেশে আইএস নাই। যেটা আছে সেটা হচ্ছে জামায়াতের প্রেতাত্মা। দেশের উন্নয়ন ব্যহত করার জন্য হলি আর্টিজানে হামলা করা হয়েছে। মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচার প্রায় শেষ পর্যায়ে। কিছুতেই যেন এটা শেষ না করতে পারি, সেটাই হচ্ছে তাদের উদ্দেশ্য’।

শনিবার (২৩ জুলাই) বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

আইনজীবী সহকারীদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, ‘যে যেখানে আছেন সে অবস্থাতেই নৃশংস কর্মকাণ্ড প্রতিরোধ করবেন। সামাজিকভাবে বাসায় এবং কর্মস্থলে এটা করবেন’।

জঙ্গিদের জামিনের বিষয়ে আনিসুল হক বলেন,‘আপনারা যদি সামাজিকভাবে এই জঙ্গিদের বেইল পিটিশন মুভ (জামিনের আবেদনের পক্ষে মামলা পরিচালনা) করতে আপনাদের আইনজীবীদের বাধা দেন, তাহলে তারা (আইনজীবীরা) কিন্তু কিছুতেই করতে পারবে না। তাই আমার আপনাদের কাছে অনুরোধ আপনারা কোনো আইনজীবীর ওকালতনামা জমা দেবেন না। যদি তিনি (আইনজীবী) জঙ্গিদের পক্ষে যান’।

‘সামাজিকভাবেই যারা নৃশংসতার সঙ্গে জড়িত তাদের প্রতিরোধ করবো। আমরা তাদেরকে আইন অনুযায়ী বিচার করবো। কিন্তু সামাজিকভাবে এই যে কোর্টে গিয়ে বেইল (জামিন) চাওয়া। এগুলো থেকে আমরা তাদের প্রতিরোধ করবো। কারণ, তারা বাইরে এসে ফের এসব (জঙ্গি কর্মকাণ্ড) কাজে জড়িত হন’।

আইনজীবী সহকারীদের জন্য  আইন প্রণয়নের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘সেপ্টেম্বর মাসে আপনাদের হাতে আইন তুলে দেবো’।

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সভাপতি মোহাম্মদ নুর মিয়ার সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন।

অনুষ্ঠানে বক্তব্য দেন অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, শ ম রেজাউল করিম, অল ইন্ডিযা ল’ ক্লার্ক’স ফেডারেশনের কার্যকরী সভাপতি অশোক কুমার মণ্ডল।

 

মতামত...