,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গিবাদ ছাড়লেই পুনর্বাসন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক, ২ মার্চ,বিডিনিউজ রিভিউজ.কম::প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গিবাদের পথ থেকে কোনো বিপথগামী সদস্য ফিরে এলে তাকে আইনি সহায়তাসহ পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।

 বুধবার জাতীয় সংসদে সরকার দলীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। তিনি বলেন, জঙ্গিবাদবিরোধী ব্যাপক প্রচারণার মাধ্যমে দেশের বিভিন্ন রাজনৈতিক সংগঠন, মসজিদের ইমাম, আলেম সমাজ, শিক্ষক-ছাত্র সমাজ, অভিভাবক, বুদ্ধিজীবী, ব্যবসায়ী ও বিভিন্ন পেশাজীবী সংগঠন ও সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও উগ্র সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে। ভবিষ্যতে যেসব বিপথগামী জঙ্গিবাদের পথ থেকে ফিরে আসবে, তাদের আইনি সহায়তাসহ পুনর্বাসনের ব্যবস্থা নেয়া হবে।
সন্ত্রাসী ও জঙ্গি কর্মকা- তাৎক্ষণিকভাবে মোকাবিলার জন্য একটি যুগোপযোগী ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরি প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর বেশ কিছু সফল অভিযানে শীর্ষস্থানীয় জঙ্গি নেতাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সদস্য গ্রেপ্তার ও নিহত হয়। এসময় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। এসব অভিযানের ফলে বর্তমানে জঙ্গি তৎপরতা বহুলাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। জঙ্গি দমনে এ সাফল্য আন্তর্জাতিক পরিম-লে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সক্ষম হয়েছে। একাদশ আসেম সম্মেলন ও ৭১তম জাতিসংঘ সম্মেলনে বিভিন্ন দেশের নেতারাও বাংলাদেশের জঙ্গিবাদবিরোধী অবস্থানের ভূয়সী প্রশংসা করেছেন।
দেশের সুষম উন্নয়ন ও নিরাপত্তার জন্য সন্ত্রাস, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ হুমকিস্বরূপ বলেও মন্তব্য করে সংসদ নেতা জানান, এদেশের মানুষ সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদকে ঘৃণা করে। তিনি বলেন, “বিভিন্ন সন্দেহভাজন নিখোঁজ ব্যক্তি এবং পলাতক জঙ্গিদের সঠিক তালিকা প্রস্তুত করা হয়েছে। সাধারণ মানুষকে সম্পৃক্ত করার লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণা অব্যাহত আছে। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক নিখোঁজ ব্যক্তির খোঁজ পাওয়া গেছে। অনেকে তাদের ঘরে ফিরে এসেছেন। এদিকে নরসিংদী-২ আসনের কামরুল আশরাফ খানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, মোটরযান দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত, ক্ষতিগ্রস্ত বা আঘাতপ্রাপ্ত হয়ে মৃত্যুবরণ করলে ক্ষতিপূরণ দেয়ার জন্য প্রণয়নাধীন সড়ক পরিবহন আইনে সুনির্দিষ্ট প্রস্তাব যুক্ত করা হচ্ছে।

মতামত...