,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাসঃ জঙ্গিবাদবিরোধী ফতোয়া প্রকাশ

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী ফতোয়া প্রকাশ করে দেশের লাখো আলেম বলেছেন, ধর্মের নামে জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস।

 

দেশের এক লাখ আলেম, মুফতি ও ইমামের সই করা ৩২ পৃষ্ঠার এই ফতোয়া প্রকাশ করেছে বাংলাদেশ জমিয়তুল উলামা নামের একটি সংগঠন। যেখানে ৯ হাজার ৩২০ জন নারী আলেমও রয়েছেন।

 

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বাংলাদেশ জমিয়াতুল ওলামার চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাহ এর প্রধান ইমাম ফরীদ উদ্দীন মাসঊদ এই ফতোয়া প্রকাশ করেন।

 

ফরীদ উদ্দীন মাসুদ ফতোয়ায় অন্তর্ভুক্ত বিষয়গুলো তুলে ধরেন। মানবকল্যাণ ও শান্তির জন্য এ ফতোয়া প্রচারে দেশি ও আন্তর্জাতিক গণমাধ্যম, সরকার ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

 

এ সময় ফরীদ উদ্দীন মাসুদ ফতোয়ার বিষয়গুলো ব্যাখ্যা করে বলেন, জঙ্গিরা তাদের কর্মকাণ্ডকে জিহাদ বলে থাকে। কিন্তু এটা জিহাদ নয়, এটা সন্ত্রাস। তারা আবার এই সন্ত্রাসী কর্মকাণ্ডের মধ্য দিয়ে মৃত্যুকে ‘শহিদী মৃত্যু’ বলছেন। এভাবে আত্মঘাতী মৃত্যু কখনো ‘শহিদী মৃত্যু’ হতে পারে না। আমাদের নবী-রাসুলেরা প্রেম-ভালোবাসা দিয়ে ইসলাম প্রতিষ্ঠা করেছেন। ইসলাম প্রতিষ্ঠায় জঙ্গিবাদ কোনো সঠিক পথ নয়।

 

তিনি বলেন, জঙ্গিরা নারী-শিশু ও ধর্মীয় ব্যক্তিকে হত্যা করছেন, মসজিদ, মন্দির ও গির্জায় আক্রমণ করছেন। শরীয়তের দৃষ্টিতে কোনোভাবেই বৈধ নয়। এটা একটি জঘন্য অপরাধ, এটা জাহান্নামের পথ।

 

তিনি আরো বলেন, শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে জঙ্গিদের দমন করা সম্ভব নয়। সেজন্য সব মুসলমাদের একত্রিত হতে হবে। আর তাদের জঙ্গিবাদী চেতনার পরিবর্তনের জন্যই এই ফতোয়া প্রকাশ করা হয়েছে।

 

চলতি বছরের ৩ জানুয়ারি থেকে এই সই নেওয়া শুরু হয়, যা শেষ হয় গত ৩১ মে। ফতোয়ায় দেশের ১ লাখ ১ হাজার ৮৫০ জন মুফতি, আলেম-ওলামার সই রয়েছে। এর মধ্যে ৯ হাজার ৩২০ জন নারী আলেম রয়েছেন।

 

ফতোয়া বাংলা, ইংরেজি ও আরবী এই তিন ভাষায় প্রকাশ করা হয়েছে। আর ফতোয়ার বই রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতিসংঘ ‍এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনে (ওআইসি) পাঠানো হবে।

 

মতামত...