,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয়ে দেশবাসি

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে জনগণের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ ১ অগাস্ট সোমবার সারা দেশের মতো জঙ্গিবাদের বিরুদ্ধে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষামন্ত্রী এ আহ্বান জানান।
শিক্ষামন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জঙ্গি কার্যক্রমের অভিযোগ তদারক করতে এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

আজ বেলা ১১টা থেকে এক ঘণ্টা জঙ্গিবাদ রুখে দেওয়ার প্রত্যয়ে হাতে হাত রেখে মানববন্ধন করল দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নিজস্ব ক্যাম্পাসের সামনেই মানববন্ধনে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীরা। মানববন্ধনে সব বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অংশ নেয় স্কুল-কলেজের শিক্ষার্থী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো। জঙ্গিবাদ মহামারী আকার ধারণ করার আগেই তা রুখতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয় মানববন্ধনে।

গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার ঘটনার এক মাস পূর্তিতে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আহ্বানে সারা দেশে পালিত হয় মানববন্ধন।

আর জঙ্গিবাদের সঙ্গে কোনো বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টতা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। পাশাপাশি আইন সংশোধন করে ব্যাংকের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ট্রাস্টি বোর্ডে সরকারি একজন পর্যবেক্ষক রাখার বিষয়টি অন্তর্ভুক্ত করার কথাও জানান ইউজিসি চেয়ারম্যান।
বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের পাশাপাশি কর্মসূচিতে অংশ নিয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে সাধারণ মানুষও

 

মতামত...