,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গিরা বিশেষ জায়গা থেকে আর্থিক সহায়তা পাচ্ছে: ডিএমপি

নিজস্ব প্রতিবেদক,ঢাকা,২৮, ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম):: 566দেশে নাশকতা সৃষ্টির জন্য জঙ্গি সংগঠনগুলো বিশেষ কিছু জায়গা থেকে আর্থিক সহায়তা পাচ্ছে বলে জানিয়েছেন গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

তিনি বলেন, এই সংগঠনগুলো নানা ধরনের পৃষ্ঠপোষকতা পাচ্ছে। এজন্য জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র কাজ করছে।

সোমবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানো, পাশাপাশি সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার অপচেষ্টা থেকে জঙ্গিরা অনুপ্রেরণা পাচ্ছে।

বিশ্বব্যাপী জঙ্গিবাদের ধারা পরিবর্তন হয়েছে মন্তব্য করে তিনি বলেন, এখন সংগঠনের নাম কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়, তারা বিভিন্ন নামে ক্ষুদ্র ক্ষুদ্র ভাগে বিচ্ছিন্ন হয়ে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটাচ্ছে, যা বিশ্বব্যাপী হচ্ছে। বাংলাদেশেও এর কিছু প্রভাব পড়েছে।

যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর অনুপ্রেরণায় দেশে তারা জাগরণের চেষ্টা করছে। এখানে ইসলামী শাসন ব্যবস্থা কায়েম করা সম্ভব বলে মনে করছে এসব সংগঠনের সদস্যরা। তবে এটা তাদের ভ্রান্ত ধারণা।

নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদ বর্তমানে কার্যকর না থাকলেও বিচ্ছিন্নভাবে থেকেই জঙ্গি কার্যক্রম চালানোর চেষ্টা করছে। জামাআতুল মুজিহিদিন বাংলাদেশের (জেএমবি) সদস্যরা ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত হয়ে নাশকতা করার চেষ্টা করছে। কোথাও কোথাও তারা নাশকতা সংগঠিত করেছে বলেও জানান মনিরুল ইসলাম।

তিনি বলেন, ইতিপূর্বে বাংলাদেশে যে ঘটনাগুলো ঘটেছে, তার সবগুলোতেই আইন-শৃঙ্খলা বাহিনীর উল্লেখযোগ্য সাফল্য ও অগ্রগতি রয়েছে। নাশকতা পরিকল্পনা বাস্তবায়নের আগেই বিভিন্ন জঙ্গি আস্তানায় হানা দিয়ে তাদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে দেশের আইন-শৃঙ্খলা বাহিনী।

বর্তমানে জঙ্গি সংগঠনগুলোর কর্মকাণ্ড পুরোপুরি নিয়ন্ত্রণে আছে বলে দাবি করে যুগ্ম কমিশরার বলেন, দেশবাসীর এ বিষয়ে আতঙ্কিত হওয়ার এখন আর কিছু নেই।’

মতামত...