,

সর্বশেষ
bnr ad 250x70 1

জঙ্গি সন্দেহে সিঙ্গাপুরে ২৭বাংলাদেশী নির্মাণ শ্রমিক আটক

1008নিজস্ব প্রতিবেদক,ঢাকা,২০, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: জঙ্গি কর্মকাণ্ডের অভিযোগে সিঙ্গাপুরে ২৭ বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। ২৭ বাংলাদেশির  কয়েকজন হলেন আলম খুরশেদ (২৭), আলম মাহবুব (৩৪), আলী আবদুল (৪০), আলী মো. আশরাফ (৩৩), আলিম আবদুল (৩২), আমিনুর (৩১), গোলাম জিলানি আবদুর রউফ (২৭), হক মো. মোফাজ্জল (২৯), হাসান মো. মাহমুদুল (৩০)।

আটক বাংলাদেশীরা সবাই সিঙ্গাপুরেই নির্মাণ শ্রমিকের কাজ করতেন।দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার অভ্যন্তরীণ নিরাপত্তা আইনে ওই ২৭ জনকে গ্রেপ্তার খবর নিশ্চিত করে বলা হয় তদন্তে দেখা গেছে, গ্রেপ্তাররা আল কায়েদা ও ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনের মতাদর্শে বিশ্বাসী। তাদের মধ্যে কয়েকজন বিদেশে জিহাদে অংশ নেওয়ার কথা ভাবছিল। তবে সিঙ্গাপুরের ভেতরে সন্ত্রাসী হামলা পরিচালনার কোনো পরিকল্পনা তাদের ছিল না।

আটক ব্যক্তিরা নিজেদের মধ্যে জিহাদ সংক্রান্ত জিনিসপত্র বিনিময় ও সাপ্তাহিক মিটিং ,সমাবেশে তারা সশস্ত্র জিহাদ এবং মুসলিমদের বিভিন্ন সংঘাতময় বিষয় নিয়ে আলোচনা করতেন। এ জন্য তারা বাংলাদেশ থেকে আরও সদস্য সংগ্রহের পরিকল্পনা করেছিলেন।

আটক বাংলাদেশীরা বাংলাদেশ সরকারের বিরুদ্ধে অসন্তোষ পোষণ করে ও তারা কট্টরপন্থি গ্রুপের কাছে আর্থিক সহায়তাও পাঠিয়েছে। আটক এই গ্রুপের কাছ থেকে উদ্ধার করা হয় বই, ভিডিওতে শিশুদের প্রশিক্ষণের ফুটেজ রয়েছে। ধারণা করা হয়, কট্টরপন্থিদের শিবিরে প্রশিক্ষণের ফুটেজ সেগুলো। আটক ব্যক্তিদের মধ্যে মাত্র একজনকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। বাকিরা অবৈধ ও গোপনে সিঙ্গাপুর ত্যাগের অভিযোগে এখন জেলে রয়েছে।

  • স্ট্রেইট টাইমস ,সাউথ চায়না মর্নিং পোস্ট

 

মতামত...