,

সর্বশেষ
bnr ad 250x70 1

জনমত ছাড়া বিচারক অপসারণের আইন নয়ঃ ড. কামাল

dr.kamalনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রামবিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদকে দেয়ার বিধান কার্যকর হলে দেশের বিচার বিভাগ ও সংবিধানের অপুরণীয় ক্ষতি হবে বলে মন্তব্য করেছেন সংবিধান প্রনেতা এবং বিশেষজ্ঞ ড. কামাল হোসেন।

বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব নিবার্চিতদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

ড. কামাল হোসেন বলেন, ‘বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদকে দেয়ার বিধান কার্যকর হলে দেশের বিচার বিভাগ ও সংবিধানের অপুরণীয় ক্ষতি হবে। এক মিনিটে কেবিনেটে আইন পাশ করলে হবে না। এটি যদি জনমত উপেক্ষা করে করা হয়, তবে তার ফল ভালো হবেনা।’

তিনি বলেন, ‘বিচার বিভাগ, নির্বাহী বিভাগ ও সংসদ এ তিনটির একটিতেও না বুঝে হাত দিলে চরম পরিণতি হবে।’

এ সংবিধান প্রনেতা বলেন, ‘বিচার বিভাগে হাত দেয়া মানে সংবিধানের উপর হাত দেয়া, স্বাধীনতার উপর হাত দেয়া, দেশের স্থিতিশীলতার উপর হাত দেয়া’

এসময় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. কফিল উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বার কাউন্সিলের সদস্য এড.ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম মহানগর দায়রা জজ শাহে নুর, ভারপ্রাপ্ত জেলা দায়রা জজ সিরাজউল্লাহ কুতুবী ও চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শাহজাহান কবির।

 

মতামত...