,

সর্বশেষ
bnr ad 250x70 1

জবির হল হবে বাংলাবাজার ও কেরানীগঞ্জে : শিক্ষামন্ত্রী

nahid4নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ রাজধানীর পুরাতন কেন্দ্রীয় কারাগারের জায়গা শিক্ষা মন্ত্রণালয়ের নয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের আবাসিক হল হবে বাংলাবাজার ও কেরানীগঞ্জে।

আজ রোববার সচিবালয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সদস্যদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন শিক্ষামন্ত্রী। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, জেলখানার জায়গা শিক্ষা মন্ত্রণালয়ের নয়। এ ক্ষেত্রে কিছু করার নেই। কেরানীগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য ২৫ বিঘা জমি কেনা আছে। সেখানে বিশ্ববিদ্যালয়টির ছাত্রদের জন্য ১০ তলা একটি আবাসিক হলের ভবন নির্মাণ করা হবে। এ ভবনে এক হাজার ছাত্র থাকার ব্যবস্থা করা যাবে। এ ছাড়া রাজধানীর বাংলাবাজারে ছাত্রীদের জন্য একটি হল নির্মাণের কাজ চলছে। এখানে এক হাজার ছাত্রীর থাকার ব্যবস্থা হবে।

একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যে পরিমাণ জায়গা প্রয়োজন, সেই পরিমাণ জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেই বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, ছাত্রছাত্রীদের হল, শিক্ষকদের আবাসিক ভবন, ল্যাবরেটরি, লাইব্রেরি—এগুলো নির্মাণের মতো জায়গা বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেই। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল অথবা ঝিলমিল প্রকল্পে একটি বড় জায়গার সন্ধান করছি। এ জন্য ২৭৬ কোটি টাকার একটি প্রস্তাব প্রস্তুত করে রাখা হয়েছে। সিদ্ধান্ত পেলে ও জায়গা মিললে পুরো বিশ্ববিদ্যালয় স্থানান্তর করার উদ্যোগ নেওয়া হবে। তার আগে ছাত্রছাত্রীদের আবাসন সমস্যা মেটানোর জন্য কেরানীগঞ্জ ও বাংলাবাজারে পৃথক দুটি হল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

জেলখানার জায়গায় হল নির্মাণে শিক্ষা মন্ত্রণালয় অন্যান্য দপ্তরের সঙ্গে আলোচনার উদ্যোগ নেবে কি না—এ প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের মধ্যে এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।’

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

মতামত...