,

সর্বশেষ
bnr ad 250x70 1

জলাধার রেখে স্থাপনা নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

Pmনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকালে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং পরিবেশ মেলা ও বৃক্ষমেলা-২০১৬ উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী বন্যার্তদের পাশে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। ভবিষ্যতে যাতে বন্যার মাত্রা কমে আসে, সে লক্ষ্যে নদীখননসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দেশের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি বন্যাকবলিত জেলার হাজার হাজার পানিবন্দি মানুষ দুর্বিষহ জীবনযাপন করছেন। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এমন পরিস্থিতিতে সরকারপ্রধান বন্যা নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগের কথা জানান।

দেশের বনাঞ্চল রক্ষা আর বনভূমির পরিমাণ বাড়াতে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ প্রণয়নের কাজ চলছে। এতে সাগর থেকে ভূমি উত্তোলন হবে, বাড়বে দেশের মোট ভূখণ্ড।

বনাঞ্চলের মধ্য দিয়ে ডিজেলবাহী লঞ্চ চলাচলে সতর্ক হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় তিনি জলাধার রেখে স্থাপনা নির্মাণের কথা বলেন।

প্রাকৃতিক সম্পদ যথাযথভাবে কাজে লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ রক্ষায় হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে স্থানান্তর করতে হবে।

অনুষ্ঠানে বন উন্নয়ন ও বনভূমি রক্ষায় পরিবেশ পদকসহ বিভিন্ন সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী।

 

মতামত...