,

সর্বশেষ
bnr ad 250x70 1

জাতিসংঘে ১৯৬ রাষ্ট্রের রাষ্ট্র প্রধানদের বৈঠক

bankimoonনিজস্ব প্রতিবেদক, ঢাকা,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে স্বাক্ষরিত ঐতিহাসিক প্যারিস চুক্তি বা ‘প্যারিস এগ্রিমেন্ট’র ফলোআপ বৈঠক ডেকেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

আগামী ২২ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে জাতিসংঘ মহাসচিব সদস্য ১৯৬ রাষ্ট্রের রাষ্ট্র প্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন।

জার্মানির বনে অবস্থিত জাতিসংঘ জলবায়ু সংস্থার সদর দপ্তর থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়েছে।

প্যারিস এগ্রিমেন্ট অনুযায়ী কার্বন নিঃসরণ কমানো ও বর্তমান শতকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধির হার যাতে দেড় শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখা যায় এবং কোনক্রমেই যাতে তা ২ শতাংশ অতিক্রম না করে সে লক্ষ্যে সচেতনতা তৈরিতে একটি ভিডিও উন্মুক্ত করেছে জাতিসংঘের সহযোগী এই সংস্থাটি।

৩০ সেকেন্ডের এই ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা হয়েছে। সংস্থার নির্বাহী পরিচালক ক্রিশ্চিয়ানা ফিগারেস এ ভিডিওটি উন্মুক্ত করেন।

তিনি জানান, ইউএনএফসিসি ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রামের মাধ্যমে সচেতনতামূলক এই ভিডিওটি সদস্য ১৯৫ রাষ্ট্রের শত শত কোটি স্মার্টফোন, ট্যাব, প্যাড, নোটবুক ও ল্যাপটপে পৌঁছে দেওয়া হবে।

নিক নাটালের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, এ ভিডিওর মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলোর জনগণের মধ্যে একটি সচেতনতা তৈরি হবে। যার মাধ্যমে রাষ্ট্রগুলোর জনগণ প্যারিস চুক্তি বাস্তবায়নে তাদের জাতীয় ও আঞ্চলিক নেতাদের উদ্বুদ্ধ করবেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৯৫টি দেশ বিশ্ব জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় এক সাথে কাজ করতে একমত প্রকাশ করে একটি চুক্তি সাক্ষর করে। যা প্যারিস এগ্রিমেন্ট হিসেবে খ্যাত। চুক্তি অনুযায়ী সদস্য রাষ্ট্রগুলো কার্বন নিঃসরণ কমাতে এবং জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় প্রযুক্তি হস্তান্তর ও প্রয়োজনীয় বিনিয়োগে সম্মত হয়।

২০০৯ সালে যখন কোপেনহেগেনে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনজনিত সম্মেলন হয়, তখন থেকেই এ চুক্তির বিষয়ে কথা ওঠে।

‘অ্যাডাপটেশন অব দ্য প্যারিস এগ্রিমেন্ট’ শীর্ষক এ চুক্তির মধ্য দিয়ে শেষ হয় ১৪ দিন ধরে চলে আসা ‘কনফারেন্স অব প্যারিস’ বা কপ-২১ সেশন। পরবর্তী সম্মেলন আগামী বছর মরক্কোর মারাকাসে ৭-১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে।

 

বি এন আর/ ১৬০২১১/০০০২৬/ বি

মতামত...