,

সর্বশেষ
bnr ad 250x70 1

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সুদান গেলেন ৯৩ নৌসেনা

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ জাতিসংঘ শান্তিরক্ষা মিশন দক্ষিণ সুদানে বাংলাদেশ নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-২-এ যোগ দিতে ৯৩ জন নৌসদস্যের প্রথমদল বাংলাদেশ ছেড়ে গেছে।

শুক্রবার (০৩ জুন) সকালে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে তারা মিশনে রওয়ানা দেন।

নৌবাহিনীর এই ইউনিট গত ২০১৫ সাল থেকে দক্ষিণ সুদানের নদী পথে জাতিসংঘের সরবরাহ ব্যবস্থাকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এই মেরিন ইউনিট বেসামরিক ব্যক্তিবর্গকে নিরাপত্তা দেওয়াসহ জরুরি পরিস্থিতিতে ডুবুরি সরবরাহ এবং স্থানীয় বেসামরিক ব্যক্তিবর্গকে চিকিৎসা সহায়তা প্রদান করে থাকে।

আগামী ২৮ জুন ২০১৬ তারিখে দ্বিতীয় গ্রুপে আরও ১০৭ জন নৌসদস্য দক্ষিণ সুদানের নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-২-এ যোগ দিতে ঢাকা ত্যাগ করবে।

বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে গত দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে অত্যন্ত সফলতার সঙ্গে অংশগ্রহণ ও দায়িত্ব পালন করে আসছে। দক্ষিণ সুদান ছাড়াও লেবানন ও ভূ-মধ্যসাগরীয় এলাকায় জাতিসংঘের একমাত্র মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ আলী হায়দার ও নির্মূল বর্তমানে টহলের কাজে নিয়োজিত আছে।

 

মতামত...