,

সর্বশেষ
bnr ad 250x70 1

জাতিসংঘ সদর দপ্তরে একুশের ভাস্কর্য

21aনিউইয়র্ক সঙবাডদাতা ,০২ ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম)::  “আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য” স্থাপনের জন্য নিউইয়র্ক সিটি মেয়র এর পক্ষ থেকে স্থান নির্ধারণ করা হয়েছে । আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমিতে নির্মিত এই ভাস্কর্য নিউ ইয়র্কের ম্যানহাটানে জাতিসংঘ সদর দপ্তরের সামনে স্থাপন করা হবে ।

দেশের বাইরে বাঙা লির একুশ উদযাপনের দীর্ঘ ইতিহাসে জাতিসংঘ সদর দপ্তরে এই ভাস্কর্য স্থাপন একটি যুগান্তকারী ঘটনা।

ভাষার মাসে জাতিসংঘ সদর দপ্তরের সামনে ভাস্কর্যটির উদ্বোধনের পর ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত মাসব্যাপী ভাস্কর্যটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। ভাস্কর্যটি শোভা পাবে জাতিসংঘ সদর দপ্তরের ম্যানহাটানের ফার্স্ট এভিনিউ ও ৪৭ স্ট্রিটের কর্নারে।

জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিভিন্ন দেশের সারি সারি পতাকার সামনেই শোভা পাবে একুশের এই ভাস্কর্য। এর আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ। ভাস্কর্যটির নকশা তৈরি করেছেন অলিম্পিক গোল্ড মেডেলপ্রাপ্ত শিল্পী খুরশীদ সেলিম আর এটি নির্মাণ করছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী মৃণাল হক।

 

জাতিসংঘের এই গুরুত্বপূর্ণ স্থানে মাসব্যাপী এই ভাস্কর্যটি প্রদর্শনের ঘটনায় আমেরিকা অভিবাসী বাঙালিদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এবং প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছেন নিউইয়র্কের আবাসন ব্যবসায়ী ও সংস্কৃতিসেবী মোহাম্মদ আনোয়ার হোসেন।

নিউ ইয়র্কে আগামী ২৭ ও ২৮ ফেব্রুারি অনুষ্ঠিত হবে একুশের গ্রন্থমেলার ২৫ বছর পুর্তি। জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে একুশের নতুন গ্রন্থ নিয়ে অনুষ্ঠিত এই গ্রন্থমেলায় প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আমন্ত্রিত লেখক হিসেবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন সব্যসাচী সৈয়দ শামসুল হক, আনোয়ারা সৈয়দ হকসহ বিশিষ্ট লেখকবৃন্দ। একুশ উপলক্ষে প্রকাশিত নতুন বইগুলো এই মেলায় স্থান পাবে।  প্রকাশিত হচ্ছে একুশ উপলক্ষে বিশেষ স্মারকগ্রন্থ ‘বাঙালির চেতনা’।

 

মতামত...