,

সর্বশেষ
bnr ad 250x70 1

জামায়াতের নতুন আমির মকবুলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত শুরু

makbol-jamat-amirবিশেষ সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ  জামায়াতে ইসলামীর নতুন আমির মকবুল আহমাদের বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে। গত সোমবার ১৭ আক্টোবর আমির হিসেবে নাম ঘোষণার পরপরই তাকে নিয়ে আলোচনা শুরু হয়। ১৯৭১ সালে ফেনী ও চট্টগ্রাম অঞ্চলে তার ভ‚মিকার বিষয়টি সামনে চলে আসে। এলাকার রাজাকারের তালিকায় তার নাম রয়েছে বলেও জানা গেছে। এ ছাড়া দুটি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগ খতিয়ে দেখার উদ্যোগও নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

এ ব্যাপারে তদন্ত সংস্থার প্রধান আবদুল হান্নান খান বলেন, তার (মকবুল আহমাদ) যুদ্ধাপরাধের প্রাথমিক অনুসন্ধান করা হচ্ছে। এজন্য গত বুধবার একজন কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। অনুসন্ধানে অভিযোগের সত্যতাও বেরিয়ে আসে, যথেষ্ট সাক্ষ্য-প্রমাণ পাওয়া গেলে মামলা করে তদন্ত করা হবে।

তদন্ত সংস্থার এ কর্মকর্তা আরো বলেন, মকবুল আহমাদ যে রাজাকার ছিলেন, সেটা ওই এলাকার তালিকায় রয়েছে। তা ছাড়া তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের কিছু তথ্যও পাওয়া গেছে।

ছয় বছর ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করার পর গত সোমবার দলের পূর্ণকালীন আমির হিসেবে শপথ নেন মকবুল আহমাদ। এ সময় বিবৃতিতে দেওয়া তার বক্তব্য নিয়েও সমালোচনার ঝড় ওঠে। সেখানে শুরুর দিকে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর সাফাই গাইলেও সরকারের ব্যাপক সমালোচনাও রয়েছে বিবৃতিতে। যুদ্ধাপরাধের কারণে ফাঁসি কার্যকর হওয়া জামায়াত নেতাদের ‘মরহুম’ বলে উল্লেখ করেন এবং যুদ্ধাপরাধের বিচার নিয়ে সমালোচনা করেন।

ছয় বছর ভারপ্রাপ্ত আমির থাকলেও এখন কেন মকবুল আহমাদের বিরুদ্ধে এই অনুসন্ধান- এমন প্রশ্নের জবাবে আবদল হান্নান খান বলেন, ‘এত দিন কোনো সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত ছিল না। এখন অন্তত দুটো সুনির্দিষ্ট ঘটনার অভিযোগ পাওয়া গেছে। আইনে এ ধরনের অনুসন্ধান করার অধিকার দেওয়া হয়েছে। কারো মুখে কিছু শুনলেও আমরা তদন্ত করতে পারি।’

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির পাঁচ মাস পর নতুন আমির হন মকবুল আহমাদ। তিনি ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালন করছিলেন। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে নিজামীর মৃত্যুদন্ড গত ১০ মে কার্যকর হয়। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের সাবেক আমির গোলাম আযমও যুদ্ধাপরাধের দন্ড ভোগের মধ্যে মারা যান। দলের গঠনতন্ত্র অনুযায়ী আমির মকবুলই সেক্রেটারি জেনারেলসহ অন?্য পদগুলোতে নেতাদের মনোনীত করবেন। বর্তমানে সেক্রেটারি জেনারেলের ভারপ্রাপ্ত দায়িত্বে আছেন শফিকুর রহমান। নিজামীর মতো সেক্রেটারি জেনারেল আলী আহসান েেমা. মুজাহিদও যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে ঝুলেছেন গত বছরের ২২ নভেম্বর।

যুদ্ধাপরাধের বিচার নিয়ে চাপে থাকা জামায়াত নির্বাচন কমিশনের নিবন্ধনও ইতোমধ্যে হারিয়েছে। ফলে দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে পারছে না বিএনপির সঙ্গে জোটবদ্ধ এই দলটি।

অবশ্য মকবুল আহমাদের ‘যুদ্ধাপরাধ’ অনুসন্ধানের এ উদ্যোগে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে জামায়াতে ইসলামী। দলের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমির থাকাকালে তার বিরুদ্ধে কোনো অভিযোগ ছিল না। এখন শপথ নেওয়ার পরপরই এই অভিযোগ।

মতামত...