,

সর্বশেষ
bnr ad 250x70 1

জামায়াতে ইসলামীর লোগো পরিবর্তন

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই নতুন লোগো সম্বলিত সংবাদ বিজ্ঞপ্তি দেয়া শুরু করেছে জামায়াতে ইসলামী। তবে দলের পক্ষ থেকে এ নিয়ে পরিষ্কার করে কোনো বক্তব্য দেয়া হচ্ছে না।

মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে লাল-সবুজ পতাকায় বাংলা হরফে ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী’ লেখা লোগো ব্যবহার করা হয়েছে। আগের লোগোতে আরবি ক্যালিগ্রাফিতে ‘আল্লাহ’ এবং তার উপর দলীয় প্রতীক দাঁড়িপাল্লা ছিল। এর নিচেই আরবিতে লেখা ছিল ‘আকিমুদ্দিন’ বা ‘দীন কায়েম করো’।

উল্লেখ্য, ২০০৯ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন স্থগিত হয়ে যাওয়ার পর থেকে দলটি আর তাদের কোনো সংবাদ বিজ্ঞপ্তিতে বা ব্যানারে, অনুষ্ঠানে কোনো লোগো ব্যবহার করছে না। এমনকি মগবাজারে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের ব্যানারেও তারা কোনো লোগো ব্যবহার করেনি।

একাত্তরে মানবতা বিরোধী অপরাধের দায়ে জামায়াতের শীর্ষ প্রায় সব নেতার ফাঁসি কার্যকর হয়েছে। এখন যুদ্ধাপরাধী রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে। ইতিমধ্যে জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে নির্বাচন কমিশনে তাদের নিবন্ধন স্থগিত রয়েছে। বিষয়টি আদালতে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ অবস্থায়ই থাকবে। একারণে তারা সম্প্রতি স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে পারেনি।

ফলে যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ার মাধ্যমে নেতৃত্বশূন্য হয়ে যাওয়া দলটি এবার নিষিদ্ধ হয়ে যাবে বলেই ধারণা করা হচ্ছে। দলটির নেতাকর্মীদের মধ্যেও সেরকম প্রস্তুতির কথা শোনা যায়। দলের মধ্যে তারা ব্যাপক সংস্কারের বিষয়ে চিন্তা ভাবনা করছেন বলে জানা গেছে।

 

মতামত...