,

সর্বশেষ
bnr ad 250x70 1

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট

মো:শুভ আনোয়ার, জাবি,৫ এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম::বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৭১ সালের ১২ জানুয়ারি যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৷ দেশের অন্যতম সেরা ও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এ বিশ্ববিদ্যালয়টি একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে ছাত্র-ছাত্রীরা আবাসিক সংকটে পড়েছেছেন ৷
জানা গেছে, বিগত কয়েক বছরে বিভিন্ন কারণে হল গুলোতে আবাসন সংকট এতোটাই তীব্র আকার ধারন করেছে যে,হলে সীট পাওয়া যেন আকাশের চাঁদ হাতে পাওয়ার সামিল ৷ আবাসন সংকটের সবচেয়ে বড় শিকার হচ্ছে প্রথম বর্ষের শিক্ষার্থীরা ৷ তাদের ভর্তির পর প্রথম বর্ষ পুরো সময়টা গণরুমে,ডাইনিং,ক্যান্টিন,রিডিং রুমের মতো জায়গায় ফ্লোরিং করে থাকতে হচ্ছে৷ অপরদিকে ২য় বর্ষের শিক্ষার্থীদের চার জনের রুমে থাকার কথা থাকলেও তাদের থাকতে হচ্ছে মিনি গণরুমে গাদাগাদি করে৷নিয়ম অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত প্রত্যেক শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করে দেওয়ার কথা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ৷ কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তির পরপরই আবাসন সংকটের কথা বলে দায় এড়িয়ে যাচ্ছে ৷ সংকটের কারণ হিসেবে লেখাপড়া শেষ করেও হলে থেকে যাওয়া, সিট না ছাড়া, রাজনৈতিক ছাত্রনেতাদের একাধিক কক্ষ দখল করে থাকা এবং আসন বন্টনে হল প্রশাসনের অবহেলা কে দায়ী করেন অনেকে। হল প্রশাসনের দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের যথাযথ সহযোগীতা পেলে এই সমস্যা অনেকাংশে সমাধান করা সম্ভব হবে।
প্রত্যেক বছর সিট সংখ্যা বাড়ালেও বাড়ছেনা হলের সংখ্যা। ছেলেদের একটি হলের নির্মান কাজ পাঁচ বছর আগে শুরু হলেও এখনও তা সম্পন্ন হয়নি।হলের আসন সংকট তীব্রতর হচ্ছে দিন দিন। এতে ছাত্র ছাত্রীদের লেখা-পড়ার অপুরনীয় ক্ষতি হচ্ছে।  এ সংকট নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নজর দিবেন এমনটাই আশা শিক্ষার্থীদের।

মতামত...